কিংবদন্তী লেখক উইলবার স্মিথের মৃত্যু

বিশ্বব্যাপী জনপ্রিয়, সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক উইলবার স্মিথ দক্ষিণ আফ্রিকার কেপ টাউন শহরে নিজ বাড়িতে মারা গেছেন।উইলবার স্মিথ বুকস ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে তার প্রকাশক জানান, শনিবার বিকালে ৮৮ বছর বয়সে তার মৃত্যু হয়েছে। মৃত্যুর সময় স্ত্রী নিসো লেখকের পাশে ছিলেন।

বিবিসি জানিয়েছে, স্মিথের ৪৯টি প্রকাশিত বইয়ের ১৪ কোটিরও বেশি কপি বিশ্বব্যাপী বিক্রি হয়েছে। ১৯৬৪ সালে প্রথম বই ‘হোয়েন দ্য লায়ন ফিডস’ প্রকাশিত হওয়ার পরপরই আলোচিত হয়ে ওঠেন তিনি।দক্ষিণ আফ্রিকার গবাদিপশুর খামারে জুলু যুদ্ধগুলো ও সোনার সন্ধানে অভিযানের ছায়ায় বেড়ে ওঠা এক তরুণের গল্প বলা হয় বইটিতে, যা দ্রুতই বিক্রির তালিকায় শীর্ষে উঠে যায়।

এই গল্পটি আংশিকভাবে তার নিজের অভিজ্ঞতার ভিত্তিতেই লেখা হয়েছিল বলে ২০১৩ সালে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্মিথ জানিয়েছিলেন। ওই সময় তিনি বলেছিলেন, ১৩ বছর বয়সে তার বাবার খামারের গবাদিপশুর পালে হামলা চালানো এক সিংহকে গুলি করে মেরেছিলেন তিনি। প্রকৃতপক্ষে তার অনেক দুঃসাহসিক অভিযানের প্রধান চরিত্রগুলো এ ঔপন্যাসিকের ব্যক্তিগত জীবনের আদলেই গড়ে উঠেছে। একাধারে তিনি ছিলেন দক্ষ শিকারী, একজন স্কুবা ডাইভার ও লাইসেন্সধারী পাইলট।

বিবৃতিতে তার প্রকাশক জানিয়েছেন, তিনি ‘গভীরভাবে গবেষণা করে নেওয়ায় বিশ্বাসী’ ছিলেন আর তার প্রথম বইয়ের সাফল্য তাকে ‘অনুপ্রেরণা ও অ্যাডভেঞ্চারের খোঁজে দূর-দূরান্তে ব্যাপক ভ্রমণের সুযোগ করে দিয়েছিল’।

তার ওয়েবসাইটের জীবনীতে স্মিথ নিজের লেখায় ‘আফ্রিকার আদি ইতিহাসের অংশ’ জুড়ে দেওয়ার আগ্রহের কথা জানিয়েছেন। বলেছেন, “আমি কৃষ্ণকায় ও শ্বেতকায় লোকদের নিয়ে লিখেছি। আমি শিকার ও খনি থেকে সোনা সংগ্রহ এবং হৈ চৈ করে অবাধে মদ্যপান ও নারীদের নিয়ে লিখেছি।”

স্মিথ ১৯৩৩ সালের জানুয়ারিতে নর্দান রোডেশিয়ায় (বর্তমানের জাম্বিয়া) জন্মগ্রহণ করেন। শিশু বয়সে তিনি হেনরি রাইডার হ্যাগার্ড ও জন বাকেনের দুঃসাহসিক অভিযানমূলক কাহিনীগুলোর ভক্ত পাঠক ছিলেন।যুক্তরাষ্ট্রের বিমান চালনার অগ্রদূত উইলবার রাইটের নামে স্মিথের নাম রাখা হয়েছিল বলে নিজের জীবনের স্মৃতিকথা ‘অন লেপার্ড রক’ এ জানিয়েছেন তিনি। এ বইটি ২০১৮ সালে প্রকাশিত হয়।তার সর্বাধিক বিক্রিত বইগুলোর মধ্যে ‘দ্য রিভার গড’ ও ‘দ্য ট্রায়াম্ফ অব দ্য সান’ উল্লেখযোগ্য।

বিডিনিউজ

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 − five =