ক্যাশ রিসিপ্ট ডেকে আনছে বড় বিপদ

শপিং সেন্টারগুলোতে ব্যবহৃত ক্যাশ রিসিপ্ট স্পর্শ করার ফলে দেহে ক্ষতিকর রাসায়নিক বিসফেনল-এ তথা বিপিএ ব্যাপক মাত্রায় বাড়ছে। গবেষণায় দেখা গেছে স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, বন্ধ্যাত্ব, ডায়াবেটিস ও ওবেসিটি দেখা দিতে পারে এ রাসায়নিকের প্রভাবে।

সোমবার (১১ এপ্রিল) এনভায়রনমেন্ট অ্যান্ড সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো) আয়োজিত ‘ট্রানজেকশন উইথ টক্সিনস: বিপিএ ইন ক্যাশ রিসিপ্টস’ শীর্ষক অনলাইন অনুষ্ঠানে তথ্যটি তুলে ধরা হয়েছে।অনুষ্ঠানে উপস্থাপন করা প্রতিবেদনে বলা হয়েছে, বিসফেনল-এ তথা বিপিএ হলো একটি ‘এন্ডোক্রাইন ডিসরাপ্টার’।

এ গবেষণায় মোট ৪০টি স্থান থেকে ৬৭টি ক্যাশ রিসিপ্টের নমুনা সংগ্রহ করা হয়। যেগুলোর প্রায় ৯৭ শতাংশই তৈরি করা হয় থার্মাল কাগজ দিয়ে।ওই ৯৭ শতাংশ থার্মাল কাগজের মধ্যে ৬৯ শতাংশে বিপিএ ও ২৬ শতাংশে বিপিএস পাওয়া গেছে।

নমুনাগুলোতে ০ দশমিক ৮৩ থেকে ১ দশমিক ৭১ ভাগ মাত্রায় বিপিএ ও ০ দশমিক ৬১ থেকে ০ দশমিক ৯৬ ভাগ মাত্রায় বিপিএ পাওয়া গেছে যা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর আদর্শ মাত্রার চেয়ে বেশি। নমুনাগুলো পাবলিক অফিস, স্থানীয় দোকানের বিভিন্ন শাখা, সুপারমার্কেট, ব্যাংকের টিকিট ও সাধারণ দোকান থেকে সংগ্রহ করা হয়েছে।

গবেষণা মতে, বিপিএ ও বিপিএস হলো এক ধরনের এন্ডোক্রাইন ডিসরাপ্টার যা ইস্ট্রোজেন ও থাইরয়েড হরমোনের মতো দেহের অন্যান্য হরমোনগুলোকে নকল করে শরীরের স্বাভাবিক কার্যকারিতা নষ্ট করতে পারে।এই রাসায়নিকটি ক্যাশ রিসিপ্টে পাউডার আকারে থাকে। এতে এটি সহজেই আঙুলের সংস্পর্শে শরীরে প্রবেশ করতে পারে।

অনুষ্ঠানে সাম্প্রতিক গবেষণার সূত্র ধরে জানানো হয়, ক্যাশ রিসিপ্ট স্পর্শ করার দুই ঘণ্টার মধ্যেই মানুষের প্রস্রাবে ওই রাসায়নিক পদার্থটির উপস্থিতি পাওয়া গেছে। এতে বোঝা যায়, ক্যাশিয়ার কিংবা অন্য কর্মী যারা থার্মাল কাগজের সংস্পর্শে থাকেন তাদের দেহে বিপিএ বেশি থাকে।বিশেষ করে অন্তসত্ত্বা কর্মী যারা ক্যাশ রিসিপ্ট নিয়ে কাজ করেন তাদের গর্ভের সন্তানও স্বাস্থ্যঝুঁকিতে থাকে।

গবেষণাটি এসডো, ফাইন্যান্সিয়াল ইন্ডাস্ট্রি পাবলিক ইন্টারেস্ট ফাউন্ডেশন এবং কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত ওনজিন ইনস্টিটিউট ফর অকিউপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ (ডাব্লিওআইওইএইচ) যৌথভাবে পরিচালনা করেছে।সভায় জানানো হয়, এসডো ২০১৯ সালে একই ধরনের আরেকটি গবেষণা করেছিল। তখন ৩৬টি নমুনায় মাত্রাতিরিক্ত বিপিএ-এ পাওয়া গিয়েছিল।

বাংলা ট্রিবিউন

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 3 =