ক্লাবহাউসের চ্যাটে  ‘সারাউন্ড সাউন্ড’ ফিচার যোগ হচ্ছে

নতুন অডিও ফিচার নিয়ে আসার পরিকল্পনা করেছে অডিও-অনলি চ্যাট অ্যাপ ক্লাবহাউস। এতে করে প্ল্যাটফর্মটিতে আওয়াজ শোনার সময় মনে হবে তা বিভিন্ন দিক থেকে আসছে।

রয়টার্সের প্রতিবেদন বলছে, নতুন ‘স্পেইশল(spatial) অডিও’ ফিচারটি ক্লাবহাউসের আলোচনা ও ভার্চুয়াল পারফর্মেন্সকে আরও প্রাণবন্ত করে তুলবে।

গত বছর ‘সামাজিক অডিও’ ঘরানার সেবা নিয়ে বাজারে আসে ক্লাবহাউস। আসার পরপরই সাড়া ফেলে দিয়েছিল অ্যাপটি। শুরুতে শুধু আইফোন ও ‘ইনভাইট অনলি’তে সীমাবদ্ধ ছিলো ক্লাবহাউস। পরে নিজেদের পরিসর বাড়িয়েছে সামাজিক মাধ্যমটি।

ফেইসবুক, টুইটার এবং স্পটিফাইয়ের মতো বড় প্রতিষ্ঠানগুলোও ক্লাবহাউসের আদলে নিজস্ব অডিও চ্যাট ফিচার নিয়ে এসেছে ব্যবহারকারীদের জন্য।

ক্লাবহাউসে দ্রুত বাড়ছে পারফর্মেন্স ও বিনোদন রুমের সংখ্যা। ‘সারাউন্ড সাউন্ড’ ফিচারটি এ ধরনের রুমের দিকে ব্যবহারকারীদেরকে ঝুঁকতে উদ্বুদ্ধ করবে-এমনটাই আশা প্রতিষ্ঠানটির। বর্তমানে প্ল্যাটফর্মটিতে প্রতিদিন সাত লাখ রুম তৈরি হচ্ছে। মে মাসেও এই সংখ্যা ছিলো বর্তমানের তুলনায় অনেক কম। প্রতিদিন তখন তিন লাখ রুম তৈরি হতো।

ক্লাবহাউস রুমে কতোজন বক্তা রয়েছেন এবং অন্যান্য আরও কিছু তথ্যের ভিত্তিতে অ্যাপটির প্রযুক্তি ব্যবহারীদের একটি ‘স্পেইশল’ অবস্থান দেবে। এতে করে শ্রোতা তার আশপাশের কণ্ঠ হেডফোনের মাধ্যমে শুনতে পারবেন। গোটা বিষয়টিকে এভাবেই ব্যাখ্যা করেছেন ক্লাবহাউসের স্ট্রিমিং প্রযুক্তি প্রধান জাস্টিন উবার্টি।

যেমন, কমেডি রুমে ক্লাবহাউসের প্রযুক্তি মূল বক্তাকে শনাক্ত করবে এবং ওই ব্যক্তির কণ্ঠকে সামনে স্থাপন করবে। অন্যদিকে, অন্যান্যদের হাসির আওয়াজ এমনভাবে শোনা হবে যাতে শ্রোতার মনে হবে যে, ডান ও বাম পাশ থেকে আসছে শব্দগুলো।

“আমি মানুষের হাসি এবং রুমকে আমার চারপাশে সক্রিয় হতে শুনতে পারবো। আপনি কল্পনা করতে পারেন মিউজিকের ক্ষেত্রে… অনেক সম্ভাবনা রয়েছে।” – বলেছেন উবার্টি।

কখন ভিন্ন ভিন্ন ব্যবহারকারীরা কথা বলছেন তা-ও সহজে শনাক্তের ব্যবস্থা করে দেবে স্পেইশল প্রযুক্তি। যেখানে আগে ব্যবহারকারীদের বক্তার কণ্ঠস্বর ও সুরের দিকে খেয়াল রাখতে হতো।

ক্লাবহাউস জানিয়েছে, স্পেইশল অডিও প্রথমে ক্লাবহাউসের আইওএস ব্যবহারকারীদের জন্য আসবে। এর পরপরই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও আনা হবে ফিচারটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three + 15 =