গাজী মাজহারুল আনোয়ারের জন্মদিন আজ

অসংখ্য কালজয়ী গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। আজ এই কিংবদন্তি গীতিকবির জন্মদিন। বেঁচে থাকলে ৮০ বছরে পা রাখতেন তিনি। অসংখ্য কালজয়ী গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। আজ এই কিংবদন্তি গীতিকবির জন্মদিন। বেঁচে থাকলে ৮০ বছরে পা রাখতেন তিনি।

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে গাজী মাজহারুল আলোয়ারের জন্ম। ৬০ বছরের সংগীত জীবনে ২০ হাজারের বেশি গান লিখেছেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ারের কন্যা দিঠি আনোয়ার বলেন, ‘আমরা পরিবার থেকেই পরিকল্পনা করি যে, বাবার একটা ডিজিটাল আর্কাইভ করা প্রয়োজন। প্রথমে আমরা বই আকারে প্রকাশ করেছি ‘অল্প কথার গল্প গান’ নামে। ইউটিউবের সময় এখন, তাই ইউটিউবে একটি ডিজিটাল আর্কাইভ থাকার প্রয়োজন অনুভব করেছি। এ কারণে বাবার লেখা যত পুরনো গান আছে সেগুলো সংগ্রহ করছি। আমরা এখন পর্যন্ত ৫ হাজারের মতো গান সংগ্রহ করেছি।’

গাজী মাজহারুল আনোয়ার প্রায় ৪১টি চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনা করেছেন। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই গান লিখছেন সেখানে। বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় তার লেখা গান আছে ৩টি।

স্বাধীনতাযুদ্ধে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রপতি স্বর্ণপদক পেয়েছেন। ৫ বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এছাড়া, ২০২১ সালে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে ‘যৈবতী কন্যার মন’ সিনেমার গানের জন্য সেরা গীতিকার হিসেবে পুরস্কার পান। শিল্পে অসামান্য অবদানের জন্য ২০০২ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়। ২০২১ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন।

গাজী মাজহারুল আনোয়ারের কালজয়ী গানের তালিকায় আছে- জয় বাংলা বাংলার জয়, আছেন আমার মোক্তার, এক তারা তুই দেশের কথা, গানের কথায় স্বরলিপি লিখে, শুধু গান গেয়ে পরিচয়, এই মন তোমাকে দিলাম, ইশারায় শীষ দিয়ে, চোখের নজর এমনি কইরা, এই মন তোমাকে দিলাম, চলে আমার সাইকেল হাওয়ার বেগে ইত্যাদি।

গাজী মাজহারুল আনোয়ার ২০২২ সালের ৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 2 =