গুগলের স্মার্টওয়াচ আসছে শিগগিরই

২০২২ সালেই গুগলের স্মার্টওয়াচ বাজারে আসছে বলেই ঘোষণা দিয়েছে সার্চ জায়ান্টটি। বেশ কয়েক বছর ধরেই গুগল স্মার্টওয়াচ আনছে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল। এবার তা সত্যি হতে চলেছে। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদনে জানা যায়, আগামী বছরই আসবে গুগলের পিক্সেল স্মার্টওয়াচ।

কয়েক বছর ধরে এই স্মার্টওয়াচ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে গুগল। তাদের পিক্সেল ওয়াচের কোডনেম হবে রোহান। ফ্রেমবিহীন ওয়্যার অপারেটিং সিস্টেম পরিচালিত ডিভাইসটির ডিসপ্লে গোলাকার হবে। গুগল স্মার্টওয়াচ সফটওয়্যারের নতুন ভার্সন দেওয়া হতে পারে এই হাতঘড়িতে।

২০২২ সালে গুগল-এর প্রথম স্মার্চওয়াচ লঞ্চ করবে। প্রথম ইন-হাউস স্মার্টওয়াচ লঞ্চ-এর জন্য সমস্তরকম প্রস্তুতি সেরে ফেলেছে গুগল।ফিটবিট-এর থেকেও বেশ কিছুটা দামি হবে গুগল পিক্সেল ওয়াচ। বিশেষজ্ঞরা বলছেন, রোহান বাজারে আনা হলে স্যামসাংয়ের গ্যালাক্সি ফোর স্মার্টওয়াচ প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে যাবে।

মার্কেট রিসার্চ ফার্ম কাউন্টারপয়েন্ট-এর রিপোর্ট বলছে, ২০২১ সালের তৃতীয় কোয়ার্টার পর্যন্ত গ্লোবাল স্মার্টওয়াচ শিপমেন্টে সব থেকে এগিয়ে অ্যাপল। দুইয়ে স্যামসাং। এর পর অ্যামাজনফিট, আইএমওও, হুয়াই। তবে মনে করা হচ্ছে, গুগল পিক্সেল ওয়াচ সরাসরি অ্যাপেল ওয়াচ-এর সঙ্গে টক্কর দেবে।

গুগলের স্মার্টওয়াচে অন্যান্য সাধারণ স্মার্টওয়াচের মতো থাকবে হার্ট রেট সেন্সর ও স্বাভাবিক ব্যাটারি ক্ষমতাসম্পন্ন। সূত্রমতে, প্রচলিত রিস্ট ব্যান্ডের বদলে এ স্মার্টওয়াচে গুগল নামাঙ্কিত স্ট্র্যাপ থাকবে। এছাড়া নাইটলাইট নামে ফিটবিটের মতো ফিচার থাকবে স্মার্টওয়াচটিতে।

গ্যাজেটপ্রেমীদের কাছে এখনো অ্যাপলের স্মার্টওয়াচ বেশ জনপ্রিয়। সংশ্লিষ্টরা জানিয়েছেন, গুগলের অফিশিয়াল স্মার্টওয়াচটি কোনো নতুন মাত্রা যোগ না করলেও নিঃসন্দেহে বাজারের অন্যান্য নির্মাতা প্রতিষ্ঠানের জন্য নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

জাগো নিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 − sixteen =