চলচ্চিত্র বিষয়ে কোর্স নিয়ে আসছে আইএএফএম

ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া (আইএএফএম)- এর আয়োজনে ‘মাস্টার ক্লাস অন ফিল্ম স্টাডিজ’ নামে একটি কোর্স চালু হচ্ছে আগমাী ৭ নভেম্বর থেকে। অ্যানালিসিস, থিসিস ও থিওরি- এই তিনটি পর্যায়ে মোট ১২টি ক্লাসে কোর্সটি সম্পন্ন হবে।এতে থাকছে বিশ্বের ৪টি উল্লেখযোগ্য চলচ্চিত্রের বিশ্লেষণ, ৪ জন উল্লেখযোগ্য চলচ্চিত্র পরিচালকের উপর বিশ্লেষণমূলক আলোকপাত এবং ৪টি উল্লেখযোগ্য চলচ্চিত্র থিওরির উপর আলোচনা।

ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার ফেলো চলচ্চিত্রকার অনার্য মুর্শিদের মাধ্যমে জানা যায়, শিক্ষাক্রমটি পরিচালনা করবেন ভারতের চলচ্চিত্র পণ্ডিত ও যাদবপুর বিশ্ববিদ্যালয় ফিল্ম স্টাডিজ বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়। আগামী ৭, ১৪, ২১ ও ২৮ নভেম্বর ২০১২১ চলচ্চিত্র বিশ্লেষণের ক্লাসগুলো সম্পন্ন হবে। চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে লুইস বুনিউয়েলের আঁ শিয়াঁ অঁদালু, জঁ রেনোয়ার দ্য রুলস অব দ্য গেইম, আন্দ্রেই তার্কভ্স্কির তার্কভ্স্কির মিরর, ঋত্বিক ঘটকের অযান্ত্রিক।

ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার নির্বাহী পরিচালক বিবেশ রায় বলেন, বাণিজ্যকে মুখ্য উদ্দেশ্য করে চলচ্চিত্রের যাত্রা শুরু হলেও ধীরে ধীরে তা শিল্পতত্ত্বের দিকে আগাতে থাকে। কালে কালে দেশে দেশে বিজ্ঞজন চিত্রভাষা নিরূপণে আত্ননিয়োগ করেছেন। সমাজে বিদ্যমান বিভিন্ন তত্ত্ব ও তাত্ত্বিকতায় সমৃদ্ধ হতে থাকে চলচ্চিত্র। প্রায়োগিক কিংবা তত্ত্বীয় যেকোন ধরণের শিক্ষায় থিওরি এর একটি বিশেষ গুরুত্ব রয়েছে।

শিল্পের বিভিন্ন আলোকে চলচ্চিত্রকে তাত্ত্বিক বিশ্লেষণের তাগিদ থেকে আর সত্যজিৎ রায়ের প্রত্যক্ষ প্রেরণায় উপমহাদেশে প্রথম ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় ‘ফিল্ম স্টাডিজ’ বিভাগের সূচনা। চলচ্চিত্র পাঠের গুরুত্বপূর্ণ অংশ হওয়ায় প্রত্যেক শিক্ষার্থীর জন্য ‘ফিল্ম স্টাডিজ’ – একটি আবশ্যিক শিক্ষণীয় বিষয়। সবার জন্য চলচ্চিত্র পাঠ সেই বিবেচনাকে গুরুত্ব দিয়েই আমরা এই ধরণের আয়োজন করেছি ।কর্মশালায় অংশগ্রহণে আগ্রহী প্রশিক্ষণার্থীগণ ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার অফিসিয়াল ফেইসবুক পেইজ থেকে কর্মশালা সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

জাগো নিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × five =