চলে গেলেন আরো একজন আলোকিত মানুষ

সালেক সুফী: সাদা মনের মহান মানুষ ছিলেন সদ্য প্রয়াত বাংলাদেশের প্রাক্তন অর্থমন্ত্রী, আমলা থেকে রাজনীতিবিদ আবুল মাল আব্দুল মুহিত। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে অনেক অবদান আছে। বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক উন্নয়নে নীরবে-সরবে অনেক অবদান রেখেছেন।  মহান এই দেশপ্রেমী মানুষটির মহাপ্রয়াণে আমি গভীরভাবে শোকাভিভূত। পবিত্র রমজান মাসের শেষ লগ্নে মৃত্যুবরণ করা এই দেশপ্রেমিক নিঃসন্দেহে মহান আল্লাহতালার অনুগ্রহপ্রাপ্ত। আমি  করুনাময়ের কাছে তার আত্মার শান্তি প্রদানের কামনা করছি। মহান আল্লাহতালা তাকে জান্নাতুল ফেরদৌস বরাদ্দ করুন।

সিলেটের একটি সভ্রান্ত পরিবারে জন্মগ্রহণকারী মুহিত সাহেব ছিলেন ডাকসাইটে আমলা, কূটনীতিক। ছাত্রজীবনে বাম রাজনীতি করতেন। এরশাদ সরকারের মন্ত্রী ছিলেন। আওয়ামী সরকারে দীর্ঘদিন পরিকল্পনামন্ত্রী/অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।  জাতীয় সংসদে একাধারে দীর্ঘবার বাজেট পেশ করেছেন। লিখেছেন কিছু সুলিখিত রচনামূলক গ্রন্থ। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী হারালেন আরো একজন অভিভাবক।

সম্পর্কে আমার বোন প্রয়াত মোস্তারী জামানের মামাশ্বশুর মুহিত মামার সাথে আমার ঘনিষ্ট যোগাযোগ হয়েছিল সিলেট অঞ্চলে কিছু গ্যাস অবকাঠামো নির্মাণ কাজের সমস্যা সংকট নিরসনের জন্য। উনি সম্পৃক্ত থাকুন আর নাই থাকুন অনেক সহায়তা করেছেন। অত্যন্ত সরল মনের সাদা মানুষটি সরাসরি কথা বলতেন। কোথায় কিছু গরমিল দেখলে কতবার বলেছেন “রাবিশ “। ক্রমান্বয়ে বহুবছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালনের পর নিজ থেকে বয়সের কারণে রাজনীতি থেকে অবসর নিয়েছিলেন। তার স্থলে রাজনীতিতে এসেছেন তার অনুজ আব্দুল মোমেন যিনি এখন পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − five =