চিত্রনায়ক উজ্জলের জন্মদিন আজ

চিত্রনায়ক উজ্জ্বলের আসল নাম আশরাফ উদ্দিন আহমেদ। তিনি ১৯৪৬ সালের ২৮ এপ্রিল তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) পাবনা জেলার শাহজাদপুরের জন্তিহার গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে এমএ পাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ১৯৬৭-৬৯ সালের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলে থাকাকালীন বিশ্ববিদ্যালয়ের নাটকে বা টিএসসিতে অনুষ্ঠিত নাটকে নায়কের ভুমিকায় অভিনয় করতেন আর সুজাতা বা রুবিনা ছিল তার সহ-শিল্পী।

তিনি একজন বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও পরিচালক। সুভাষ দত্ত পরিচালিত বিনিময় চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্রাঙ্গণে প্রবেশ করেন। তিনি প্রায় শতাধিক ছবিতে অভিনয় করেছেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল অরুণোদয়ের অগ্নিসাক্ষী, ইয়ে করে বিয়ে, নালিশ, নসিব, উসিলা, নিজেকে হারিয়ে খুঁজি। তার পরিচালিত চলচ্চিত্রসমূহ হল শক্তি পরীক্ষা, তীব্র প্রতিবাদ, ও পাপের শাস্তি।
উজ্জ্বল ১৯৬৭ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত নিয়মিত নাটক করতেন ঢাকা টেলিভিশনে। নাটকের অভিনয় দেখে প্রযোজকেরা তাকে চলচ্চিত্রে নেওয়ার আগ্রহ দেখায়। এরপর ১৯৭০ সালে সুভাষ দত্ত পরিচালিত বিনিময় চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গণে প্রবেশ করেন। প্রথম চলচ্চিত্রে তার বিপরীতে অভিনয় করেন কবরী।এরপর ১৯৭২ সালে তিনি ইউসুফ জহির পরিচালিত হাস্যরসাত্মক-নাট্যধর্মী ইয়ে করে বিয়ে ছবিতে বুলবুল আহমেদ ও ববিতার সাথে অভিনয় করেন। একই বছর সুভাষ দত্ত পরিচালিত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধভিত্তিক অরুণোদয়ের অগ্নিসাক্ষী চলচ্চিত্রে অভিনয় করেন।

আশির দশকের শেষের দিকে মমতাজ আলী পরিচালিত নসিব চলচ্চিত্রে তিনি খলচরিত্রে অভিনয় করেন। ছবিটিতে তার অভিনয় সমাদৃত হয়।

উজ্জ্বল এক সময় চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাধারণ সম্পাদকও ছিলেন। উজ্জ্বল ফিল্মস লিমিটেড নামে তার একটি প্রযোজনা সংস্থা রয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × three =