চিরতরুণ ওয়াহিদা রহমানের জন্মদিন আজ

ছোটবেলায় ইচ্ছে ছিল ডাক্তার হওয়ার।  তিনি হয়ে গেলেন হিন্দি সিনেমার অন্যতম বলিষ্ঠ অভিনেত্রী এবং ক্লাসিক সুন্দরী। বলিউড ইন্ডাস্ট্রিতে তার ব্যক্তিত্ব, অভিনয় এবং উপস্থিতির মতোই ব্যক্তিগত পরিসরেও একইরকম পরিশীলিত অভিনেত্রী বলতে যাকে বোঝায়, তিনি ওয়াহিদা রহমান। আজ (৩ ফেব্রুয়ারি) বলিউডের এই কিংবদন্তীর জন্মদিন। ১৯৩৮ সালের ৩ ফেব্রুয়ারি ওয়াহিদার জন্ম ব্রিটিশ ভারতের মাদ্রাজ প্রেসিডেন্সির চেঙ্গালপট্টুতে।

মূলত আইটেম নাম্বারের শিল্পী হিসেবে ওয়াহিদা ১৯৫৫ সালে কাজ করলেন তেলুগু ছবি ‘রোজুলু মারাই’-তে। এরপর আরও কিছু দক্ষিণী ছবিতে অভিনয় করেন তিনি। ক্রমশ নৃত্যশিল্পী থেকে অভিনেত্রী হিসেবে দেখা গেল তাকে।

১৯৫৬ সালে ওয়াহিদা নজরে পড়লেন পরিচালক-প্রযোজক গুরু দত্তের। তিনি ওয়াহিদাকে নিয়ে এলেন সাবেক বম্বে, আজকের মুম্বাইয়ে। ওয়াহিদাকে সুযোগ দিলেন তার ‘সিআইডি’ ছবিতে। এই ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে হিন্দি সিনেমায় পা রাখলেন ওয়াহিদা। কিংবদন্তি গুরু দত্ত সিআইডি সিনেমায় তাকে একটি ভ্যাম্পায়ারের চরিত্র দিয়েছিলেন। কিন্তু ওয়াহিদাকে দেখে অবশ্য একবারের জন্যও ভ্যাম্পায়ার বলে মনে হয়নি। তাই দত্ত সিদ্ধান্ত নিয়েছিলেন যে পরবর্তী সিনেমাগুলোতে তিনি ওয়াহিদাকে শুধুমাত্র মুখ্য চরিত্রগুলোতে ব্যবহার করবেন। ১৯৫৭ সালে মুক্তি পাওয়া ‘প্যায়াসা’ সিনেমায় গুলাব নামের একটি সিংহহৃদয়ের মেয়ের চরিত্রে অভিনয় করে ওয়াহিদা সকলকে ছাপিয়ে যান। এর পর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

অভিনয়ের গুণে খুব অল্প দিনেই ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নেন ওয়াহিদা। দেব আনন্দের সঙ্গে তার জুটি বক্স অফিসে ছিল দারুণ জনপ্রিয়। ‘ষোলওয়া সাল’, ‘কালা বাজার’, ‘রূপ কি রানি চোরোঁ কা রাজা’, ‘কোহরা’ ছবির সুবাদে ওয়াহিদা দ্রুত উঠে আসেন প্রথম সারিতে।১৯৬২ সালে সত্যজিৎ রায়ের ছবি ‘অভিযান’-এ স্মরণীয় অভিনয় করেন ওয়াহিদা।

২০১১ সালে ‘পদ্মবিভূষণ’ সম্মানে ভূষিত হন ওয়াহিদা রহমান। এখন তার বেশির ভাগ সময় কাটে সমাজসেবায়। পাশাপাশি ওয়াহিদা দেখিয়ে দিয়েছেন নিজেকে সময় দেওয়ার, পছন্দের শখ পূর্ণ করার কোনও নির্দিষ্ট বয়স নেই। তার ফোটোগ্রাফির শখ ছিল। এখন চুটিয়ে সেই শখ পূর্ণ করছেন তিনি। ভারতের পাশাপাশি আফ্রিকার বিভিন্ন দেশের অরণ্যে তিনি এখন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার। তার তোলা ছবির প্রদর্শনীও হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × five =