চিলির বনভূমিতে দাবানলে ১০ জনের মৃত্যুর আশঙ্কা

সান্তিয়াগো, ৩ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস ডেস্ক): চিলিতে শুক্রবার জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। কর্মকর্তারা দেশটির মধ্যাঞ্চলীয় ভালপারাইসো অঞ্চলের বনভূমিতে ছড়িয়ে পড়া দাবানলে ১০ জনের মৃত্যুর আশঙ্কার কথা জানানোর পর এমন পদক্ষেপ নেওয়া হলো। সেখানে দাবানল ছড়িয়ে পড়ায় কয়েকশ’ ঘরবাড়ি হুমকির মুখে পড়েছে।

স্থানীয় কর্মকর্তারা দাবানলে প্রাথমিক ক্ষয় ক্ষতির কথা জানানোর পর চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বিপর্যয়ের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেন, যাতে দাবানল মোকাবেলায় প্রয়োজনীয় সবকিছু করা যায়।খবরে বলা হয়, ভিনা দেল মার এবং ভালপারাইসো পর্যটন অঞ্চলে দাবানল কেন্দ্রীভূত রয়েছে। এতে সেখানকার কয়েকশ’ হেক্টরের বনভূমি পুড়ে গেছে এবং লোকজনকে জোরপূর্বক সরিয়ে নেওয়া হয়েছে।

চিলির জাতীয় বন কর্তৃপক্ষ কোনাফ জানায়, দাবানলে কেবলমমাত্র ভালপারাইসো অঞ্চলের প্রায় ৪৮০ হেক্টর জমির বনভূমি পুড়ে গেছে। এল নিনো আবহাওয়াজনিত কারণে দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশে সৃষ্ট গ্রীষ্মকালীন তাপদাহ এবং খরার প্রভাবে দাবানল ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে।

এক্ষেত্রে বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তপ্ত পৃথিবী তাপদাহ এবং দাবানলের মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি অনেক বাড়িয়ে দিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − eleven =