‘ছিটমহল’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার ঈদে

নির্মাতা এইচ আর হাবিব ২০১৫ সালে শুরু করেছিলেন ‘ছিটমহল’। নানা চড়াই উত্তরায় পেরিয়ে ছবিটি মুক্তি পেয়েছিল গত ১৪ জানুয়ারি। এবার এটি চ্যানেল আইতে ঈদের ৫ম দিন ওয়াল্ড প্রিমিয়ার হবে।

ছিটমহল মূলত কোনো দেশের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন কিছু জনপদ। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর থেকে বাংলাদেশের কিছু অংশ প্রতিবেশি ভারতের মধ্যে পড়ে। অন্যদিকে ভারতেরও কিছু অংশও বাংলাদেশে পড়েছিল। এসব জনপদের মানুষরা বিভিন্ন নাগরিক অধিকার থেকে বঞ্চিত ছিল। প্রায় ৬৮ বছর পর ২০১৫ সালের ১ আগস্ট মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ সমস্যার সমাধান হয়।

ছবির কাহিনি প্রসঙ্গে পরিচালক হাবিব বলেন, যখন আনুষ্ঠানিকভাবে ছিটমহল বিনিময়ের আলোচনা শুরু হয় তখন কিছু মানুষ পড়ে যায় দ্বিধা-দ্বন্দ্বে। কারণ এর পিছনে রয়েছে ঐতিহাসিক বঞ্চনার গল্প। কেউ চায় ভূমির উপর নিজেকে শক্ত করে দাঁড় করাতে। আবার কেউ ছুটে যেতে চায় দেশ পরিচয়ের আকাঙ্ক্ষায়। এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে ছিটমহল।

‘ছিটমহল’ কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন পরিচালক নিজেই। শুটিং হয়েছে পঞ্চগড়ে ছিটমহলের মধ্যেই। অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস পিয়া, মৌসুমি হামিদ, আরমান পারভেজ মুরাদ, সজল, ডন হক, শিমুল খান , এইচ আর হাবিব, এবিএম সোহেল রশিদ, উজ্জ্বল কবির হিমু, অঞ্জলি সাথী।ছবিটি প্রযোজনা প্রতিষ্ঠান কমন হোম অ্যাটাচার। পরিবেশনা করছে জাজ মাল্টিমিডিয়া।

সারাবাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − one =