‘ছুটির ঘণ্টা’র পরিচালক আজিজুর রহমান আর নেই

 

প্রশংসিত চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’র নির্মাতা আজিজুর রহমান মারা গেছেন।হৃদরোগে আক্রান্ত হয়ে কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় সোমবার রাত সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয় বলে তার মেয়ে বিন্দি রহমান জানিয়েছেন। আজিজুর রহমানের বয়স হয়েছিল ৮২ বছর।

বিন্দি রহমান জানান, “নানা জটিলতা নিয়ে মাস খানেক ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। মাঝে কিছুদিন আইসিইউতে রাখা হয়েছিল। পরে অবস্থার উন্নতিও ঘটেছিল। হার্ট অ্যাটাকের পর বাবার আর ফিরলেন না।”

১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘ছুটির ঘণ্টা’ নির্মাণ করে খ্যাতি পেয়েছেন আজিজুর রহমান; লম্বা ছুটি ঘোষণার পর একটি স্কুলের টয়লেটে এক ছাত্রের আটকে পড়ে মৃত্যুর সেই চলচ্চিত্রায়ন কাঁদিয়েছিল বহু মানুষকে।ছুটির ঘণ্টা ছাড়াও আজিজুর রহমানের তৈরি চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’।

বেশ কিছু দিন ধরেই চলচ্চিত্র নির্মাণ থেকে দূরে ছিলেন আজিজুর রহমান; করোনাভাইরাস মহামারী শুরুর আগে কানাডায় মেয়ের কাছে গিয়েছিলেন তিনি। বিন্দি বলেন, “বাবা দেশে ফেরার জন্য পাগল হয়ে গিয়েছিলেন। কোভিডের কারণে আটকে ছিলেন। বাবাকে আর আটকে রাখতে পারলাম না আমরা।” তিনি জানান, তার বাবার মরদেহ কানাডা থেকে ঢাকায় নেওয়ার প্রক্রিয়া চলছে। জন্মস্থান বগুড়ার সান্তাহারের পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

বিডিনিউজ

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × three =