জরিমানাসহ অনুদানের টাকা ফেরত দিলেন অমিতাভ

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘পেন্সিলে আঁকা পরী’ উপন্যাস থেকে সিনেমা নির্মাণের জন্য সরকার থেকে প্রাপ্ত অনুদানের টাকা ফেরত দিয়েছেন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী।

সম্প্রতি ১৮ হাজার টাকা জরিমানাসহ প্রথম কিস্তি হিসেবে প্রাপ্ত অনুদানের ১৮ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছেন ‘আয়নাবাজি’খ্যাত এই নির্মাতা। তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র) মো. সাইফুল ইসলাম ও নির্মাতা অমিতাভ রেজা নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, গত ২০ অক্টোবর সোনালী ব্যাংকে সরকারি চালানের মাধ্যমে ১৮ লাখ ১৮ হাজার টাকা জমা দিয়েছেন অমিতাভ রেজা।  এ প্রসঙ্গে মো. সাইফুল ইসলাম বলেন, আমরা ওনার (অমিতাভ রেজা) টাকাটা ফেরত পেয়েছি। যেহেতু তিনি সিনেমাটি বানাচ্ছেন না, তাই কিছু টাকা জরিমানাসহ ফেরত দিয়েছেন।

সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণের জন্য ২০২০-২১ অর্থবছরের আওতায় মোট ৬০ লাখ টাকার অনুদান পেয়েছিলেন অমিতাভ রেজা। কিন্তু হুমায়ূন আহমেদের স্ত্রী ও সন্তানদের সমন্বয়ে গঠিত ট্রাস্টি বোর্ড ‘পেন্সিলে আঁকা পরী’ সিনেমার গল্পের জন্য বড় অঙ্কের অর্থ এবং সেসঙ্গে মুক্তির পর সিনেমার আয়ের অংশীদারিত্ব চাওয়ায় এটি নির্মাণ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন অমিতাভ।

এই পরিচালক জানিয়েছিলেন, ‘পেন্সিলে আঁকা পরী’ সিনেমাটি নির্মাণের জন্য তার ১০ বছরের প্রস্তুতি ছিল। চিত্রনাট্য তৈরিতেই লেগেছিল তিন বছর। আগে দুই দফা সরাসরি হুমায়ূন আহমেদের কাছ থেকে সিনেমাটি নির্মাণের জন্য অনুমোদনও নিয়েছেন। পেয়েছিলেন পরিবারের সাড়াও। কিন্তু শেষ পর্যন্ত এটি আর তিনি নির্মাণ করতে পারছেন না।

বাংলা নিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen − eleven =