জাপানের নাগাসাকি পিস পার্কে স্মৃতিস্তম্ভ নির্মাণ করেছে বাংলাদেশ

পারমাণবিক বোমামুক্ত একটি শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানের অংশ হিসেবে এবং সারা বিশ্বের মানুষের কাছে এ শান্তির বার্তা পৌঁছে দিতে বাংলাদেশ সরকার জাপানের নাগাসাকি পিস পার্কে একটি শান্তি স্মৃতিস্তম্ভ নির্মাণ করেছে।

জাপান থেকে প্রাপ্ত এক বার্তায় বলা হয়, স্থপতি অনিন্দ্য পণ্ডিতের ডিজাইন করা তিন মিটার উঁচু স্মৃতিস্তম্ভটি কালো গ্রানাইট ও সাদা মার্বেল পাথরে তৈরি।

আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী আর এ এম ওবায়দুল মুক্তাদির চৌধুরী আজ জাপানে নাগাসাকি শান্তি স্মৃতিস্তম্ভটি উন্মোচন করেছেন।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত সচিব নবীরুল ইসলাম ও নাগাসাকির মেয়র শিরো সুজুকি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উন্মোচন অনুষ্ঠানে মুক্তাদির চৌধুরী স্মৃতিস্তম্ভটি নির্মাণে সার্বিক সহযোগিতার জন্য নাগাসাকির মেয়রসহ এ নির্মাণ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের আগে ১৯৪৫ সালে নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলা চালানোর মুহূর্তে সকাল ১১টা ০২ মিনিটে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মুক্তাদির চৌধুরীর নেতৃত্বে পারমাণবিক বোমা বিস্ফোরণের কেন্দ্রস্থলে বাংলাদেশ প্রতিনিধি দল পুষ্পস্তবক অর্পণ করে।

পরে মেয়র সুজুকি বাংলাদেশ প্রতিনিধি দলের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ এক বক্তৃতায় অনুষ্ঠানটি আয়োজনের জন্য মেয়র সুজুকিকে ধন্যবাদ জানান।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হামিদুর রহমান খান, বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন শাহ আসিফ রহমান, হেড অব চ্যান্সারি শেখ ফরিদ ও সেকেন্ড সেক্রেটারি প্রেস মো. ইমরানুল হাসান এ সময় উপস্থিত ছিলেন ।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × four =