জায়েদ খানের প্রার্থীতা বাতিল নির্দেশনা চেয়ে নিপুণের আবেদন

সদ্য নির্বাচিত চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান। টানা তিনবারের নির্বাচিত শিল্পীদের এই নেতাকে নিয়ে যেন আলোচনা-সমালোচনার কমতি নেই।ভোট কেনার অভিযোগ এনে সেই ফল বাতিলের জন্য আপিল বিভাগের কাছে আবেদন জানান নিপুণ। এ ছাড়া কার্যকরী পরিষদের সদস্য চুন্নুর পদটিও বাতিলের আবেদন করেছিলেন। সমাজকল্যাণ মন্ত্রণালয় হয়ে বুধবার আপিল বিভাগের কাছে এ বিষয়ে দিকনির্দেশনা এসেছে।

জায়েদ ও চুন্নুর প্রার্থিতা বাতিল চেয়ে আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহানের কাছে লিখিত অভিযোগ করেন নিপুণ। সেই অভিযোগ আমলে নিয়ে শিল্পী সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খান ও কার্যনির্বাহী সদস্য চুন্নুর প্রার্থিতা বাতিলের দিকনির্দেশনা চেয়েছেন সোহানুর রহমান। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব বরাবর দেওয়া এক চিঠিতে এই দিকনির্দেশনা চেয়েছেন তিনি।

সেই চিঠি আমলে নিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য আপীল বোর্ডের চেয়ারম্যানকে ক্ষমতা দিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর কর্তৃপক্ষ। ঢাকা জেলা সমাজসেবা কার্যালয়ের নিবন্ধক কর্তৃপক্ষ মো. রকনুল হক স্বাক্ষরিত নির্দেশনায় আপিল বোর্ডের চেয়ারম্যানকে বলা হয়েছে, ‘সমিতির সাধারণ সম্পাদক পদপ্রার্থী জনাব জায়েদ খান এবং কার্যকরী পরিষদ সদস্য পদপ্রার্থী জনাব চুন্নু এর প্রার্থিতার ফলাফল ব্যতীত অন্যান্য পদ এর ফলাফল অক্ষুন্ন রেখে উক্ত দুজনের বিষয়ে দিকনিদের্শনা প্রদানের জন্য সমাজকল্যাণ মন্ত্রী বরাবরে আপনাকর্তৃক প্রেরিত পত্রটি সংযুক্ত কাগজপত্রসহ সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে নিবন্ধন কর্তৃপক্ষ হিসেবে অদ্য নিম্নস্বাক্ষরকারীর হস্তগত হয়েছে। প্রাপ্তপত্র বিবেচনায় বলা যায় নির্বাচন বিষয়ে নিবন্ধন কর্তৃপক্ষের আলাদা দিকনিদের্শনার কোন প্রয়োজনীয়তা নাই।’

যেহেতু ‘বাংলাদেশ চলচিত্র শিল্পী সমিতি’ (নিবন্ধন নম্বর-ঢ-০৪৮৬৬) আর্টিস্ট স্ট্যাডি রুম, বিএফডিসি, তেজগাঁও, ঢাকা ১২০৮ এর নির্বাচন নিবন্ধনকারী কর্তৃপক্ষের অনুমোদিত গঠনতন্ত্র এবং অনুমোদিত গঠনতন্ত্রের আলোকে গঠিত নির্বাচন কমিশনের অনুমোদিত ও জারিকৃত নির্বাচনী আচরণবিধি মতে পরিচালিত হয়েছে, সেহেতু অনুমোদিত আচরণবিধি মতে উক্ত প্রার্থীদ্বয়ের বিষয়ে চূড়ান্ত নিদের্শনা প্রদানের জন্য নির্বাচনী আপীল বোর্ড চূড়ান্ত ক্ষমতাপ্রাপ্ত।

রাইজিংবিডি

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten − six =