‘জিওলজি ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) এর আয়োজনে Geology for the Sustainable Development of Bangladesh শীর্ষক জাতীয় সেমিনার আজ পেট্রোবাংলায় অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম এবং বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রধান অতিথির বক্তব্যে উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, আগামী বিশ্বের চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে চিন্তা-ভাবনা করে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। যা জিএসবি’র সমৃদ্ধি আনবে। জ্বালানি এখন একটি হাতিয়ার। নিজেদের উন্নতি করতে এই হাতিয়ারের যথাযথ প্রয়োগ করা প্রয়োজন। সমগ্র বিশ্বের যে চ্যালেঞ্জ সৃষ্টি হচ্ছে তার কোনটিই আমাদের সৃষ্ট নয়। কিন্তু ক্ষতির প্রভাব আমাদেরকেই ভোগ করতে হবে। জিএসবি-আবিষ্কৃত খনিগুলোর স্বত্ব ধরে রাখতে পারলে জিএসবি’র অর্থের সংস্থান হবে। জিএসবি’র সার্ভিস যেন মানুষ পায় সেদিকেও সচেতন থাকতে হবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকারের দীর্ঘমেয়াদি পরিকল্পনার সাথে সমন্বয় করে জিএসবি’র পরিকল্পনা গ্রহণ প্রয়োজন। নিজেরা স্বাবলম্বী না হলে স্বাধীন চিন্তা-চেতানার বিকাশ ঘটে না। ব-দ্বীপ পরিকল্পনার টেকসই ভূমি ব্যবহার, নগরায়ণ, বন্যার ঝুঁকি ব্যবস্থাপনা নিয়ে যে নির্দেশনা রয়েছে তা থেকে নিজেদের কাজ বের করতে হবে। নীল অর্থনীতি, উপকূলীয় ও সামুদ্রিক ভূতত্ত্ব নিয়েও প্রচুর কাজ করার সুযোগ রয়েছে। ভূতাত্ত্বিক বিপদ, টেকসই নগর পরিকল্পনা, বাংলাদেশের টেকটোনিক বিন্যাস, রেমিটেন্সি ও জিআইএস নিয়ে আরো কাজ করার সুযোগ রয়েছে।

জিএসবি’র মহাপরিচালক তাহমিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম ও পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 3 =