জিমেইল-ইউটিউব-গুগল ম্যাপ চলবে না পুরানো অ্যান্ড্রয়েডে

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, ব্যবহারকারীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে নতুন পদক্ষেপ নিয়েছে গুগল। এই পদক্ষেপের কারণে অ্যান্ড্রয়েড ২.৩.৭ জিঞ্জারব্রেড বা তার নিচের কোনও ভার্সন চালিত ডিভাইসে গুগলের সেবা ব্যবহার করা যাবে না। গুগলের জনপ্রিয় সব অ্যাপ ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের অন্তত অ্যান্ড্রয়েড-৩ ইনস্টল করতে হবে।

এ বিষয়ে গুগলের কমিউনিটি ম্যানেজার জ্যাক পোলাক বলেন, ব্যবহারকারীদের সুরক্ষিত রাখার কার্যক্রমের অংশ হিসেবে অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা তার নিচের ভার্সন ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েডে সাইন-ইন করতে দেওয়া হবে না। ২৭ সেপ্টেম্বর থেকে এই নীতি কার্যকর হয়েছে। ডিভাইসে ইউটিউব, জিমেইল, গুগল ম্যাপের মতো সেবাগুলো ব্যবহার করতে চাইলে ইউজার নেম বা পাসওয়ার্ড ভুল দেখাবে। এ কারণে আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন আপডেটের সুযোগ থাকলে সেটি করে ফেলার পরামর্শ দিচ্ছি। তাহলে আপনি আবারও গুগলের সব অ্যাপ ব্যবহার করতে পারবেন।

গুগল নিয়মিত অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন নিয়ে আসে। ফলে পুরনো ভার্সনগুলোর সাপোর্টও বন্ধ করে নিয়মিতই। অ্যান্ড্রয়েডের পুরনো ভার্সনগুলো বাগ ও হ্যাকারদের খুব প্রিয় জায়গা। এ কারণে ব্যবহারকারীদের সবসময় নতুন ভার্সন ব্যবহারের পরামর্শ দেয় গুগল কর্তৃপক্ষ।

অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা জিঞ্জারব্রেড ২০১১ সালের সেপ্টেম্বরে বাজারে ছাড়া হয়। আপনার কাছে এই ভার্সন চালিত ডিভাইস থাকলে সহজেই আপডেট করতে পারবেন। আপডেট করতে সিস্টেম অপশন থেকে অ্যাডভান্সড অপশনে যান। সেখান থেকে সিস্টেম আপডেটে গিয়ে ডিভাইসটি আপডেট করে ফেলুন।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 + 5 =