টি২০ বিশ্বকাপে ভারতের দল ঘোষণা

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারত। ১৫ জনের দলে ফিরেছেন উইকেটকিপার ব্যাটার রিশভ পান্ত। কেএল রাহুলের জায়গা হয়নি। তার জায়গা নিয়েছেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন। হার্ড হিটার ব্যাটার শিভমকে রেখেছেন অজিত আগারকারের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল।

ভারতের হয়ে শেষবার পান্ত খেলেছিলেন ১৬ মাস আগে। ২০২২ সালের ২২ ডিসেম্বরে মিরপুরে শুরু হওয়া ওই টেস্টে তাদের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। এরপর ৩০ ডিসেম্বর ভোরে উত্তরাখণ্ডের রুর্কিতে যাওয়ার পথে নিয়ন্ত্রণ হারায় পান্তের গাড়ি। গাড়ি চালানো অবস্থায় ঘুমের ঘোরে থাকায় সড়ক বিভাজকের সঙ্গে ধাক্কা লাগান পান্ত। উল্টে গিয়ে সেই গাড়িতে ধরে যায় আগুন। বিধ্বস্ত হয়ে যায় গাড়ি। ভেতরে থাকা পান্তের পায়ের লিগামেন্ট ছিঁড়ে যায়। পিঠ ও মাথাসহ শরীরের বিভিন্ন জায়গায় লাগে আঘাত।

পুরোপুরি সুস্থ হতে অনেক সময় লেগে যায় পান্তের। এবারের আইপিএল দিয়ে মাঠে ফিরে ব্যাট হাতে অসাধারণ ছন্দে আছেন তিনি। এখন পর্যন্ত ১১ ম্যাচে ৪৪.২২ গড় ও ১৫৮.৫৬ স্ট্রাইক রেটে ৩৯৮ রান এসেছে তার ব্যাট থেকে। তিনি আছেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার চার নম্বরে।

দুবে, চাহাল আর স্যামসন সুযোগ পেয়েছেন এই আইপিএলে নজরকাড়া পারফরম্যান্সের জন্য। দুবে ৯ ম্যাচে ১৭২.৪১ স্ট্রাইক রেটে করেছেন ৩৫০ রান। চাহাল সমান সংখ্যক ম্যাচে ২৩.৫৩ গড়ে শিকার করেছেন ১৩ উইকেট। ৯ ম্যাচে ৭৭ গড় ও ১৬১.০৮ স্ট্রাইক রেটে ৩৮৫ রান নিয়ে স্যামসন আছেন সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার ছয়ে।

স্পিনার নেওয়া হয়েছে কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজাকে। পেসার রয়েছে চারজন  জাসপ্রিত বুমরা, আর্শদিপ সিং, মোহাম্মদ সিরাজ এবং হার্দিক পান্ডিয়া।

২০২২ বিশ্বকাপ দলের রাহুল, দীপক হুডা, দীনেশ কার্তিক, রবীচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল নেই এবারের দলে।

যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজন্যে ১ জুন থেকে শুরু বিশ্বকাপে ভারত রয়েছে ‘এ’ গ্রুপে পাকিস্তান, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে। ভারত তাদের চারটি গ্রুপ ম্যাচই খেলবে যুক্তরাষ্ট্রে। ৫ জুন নিউইয়র্কে আয়ারল্যান্ডের সঙ্গে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে ২০০৭-এর চ্যাম্পিয়নরা।

ভারতের বিশ্বকাপ দল

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশভ পান্ত, সঞ্জু স্যামসন, হার্দিক পান্ডিয়া, শিভম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদিপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদিপ সিং, জাসপ্রিত বুমরা, মোহাম্মদ সিরাজ

রিজার্ভ: শুবমান গিল, রিংকু সিং, খলিল আহমেদ ও আভেশ খান

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − 15 =