টোকিওতে বাংলাদেশ দূতাবাসে রবীন্দ্রনাথ ও নজরুলের জন্মবার্ষিকী উদযাপিত

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস আজ শনিবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে এক আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বাংলা সাহিত্যের দুই কিংবদন্তী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখনি, কবিতা, গান এবং তাদের রচনার সাথে মিশে আছে এই বাংলার মানুষের সংস্কৃতি ও কালের বিবর্তনের নানা ইতিহাস। এত বছর পর এসেও বাংলা সাহিত্যে তাদের সমকক্ষ আর কেউ তৈরি হয়নি, তাই বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসে তারা অমর হয়ে রয়েছেন। তিনি রবীন্দ্র ও নজরুল চর্চার মাধ্যমে সুদুর প্রবাসে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে ছড়িয়ে দিতে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

আলোচনা পর্বে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের কবিতা ও রচনাবলীর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন টোকিও ইউনিভার্সিটি অফ ফরেন স্টাডিজ এর ভিজিটিং প্রফেসর হুমায়ুন কবির।

এরপর কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি ও গান এর সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × four =