ঢাকায় বসছে দুই দিনের নজরুল উৎসব

ঢাকার গুলশান সোসাইটি লেক পার্কে তৃতীয়বারের মত শুরু হচ্ছে ‘নজরুল উৎসব ২০২৪’। উৎসব বসছে আগামী শুক্র ও শনিবার। এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ নজরুল সংগীত সংস্থা, গুলশান সোসাইটি ও ঢাকায় ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার। উদ্বোধন করবেন সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনি।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে উৎসবের বিভিন্ন দিক তুলে ধরা হয়। উৎসব আহ্বায়ক নজরুলগীতির শিল্পী খায়রুল আনাম শাকিল বলেন, নজরুলের সৃষ্টিকর্ম সাধারণ মানুষের কাছে শুদ্ধভাবে পৌঁছে দেওয়া সময়ের ‘জরুরি দাবি’।

“শুদ্ধ সুর ও বাণীতে নজরুল সংগীত প্রচারের জন্য চলমান যে বিশাল কার্যক্রম আমরা হাতে নিয়েছি, তার সাথে বৃহত্তর জনসমাজের পরিচয় করিয়ে দেবার জন্য প্রতিবছর ‘নজরুল উৎসব’-এর আয়োজন করি। আমাদের উদ্দেশ্য এই উৎসবের মাধ্যমে আমাদের প্রিয় কবির আদর্শ এবং অসাম্প্রদায়িক চেতনা নতুন প্রজন্মের মাঝে প্রসারিত ও বিকশিত করা।”

অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান, কবিতা শোনাবেন শিল্পীরা। থাকছে নৃত্য পরিবেশনাও। খায়রুল আনাম শাকিল, ইয়াসমিন মুশতারী, নাশিদ কামাল, ফেরদৌস আরাসহ আরও কয়েক নজরুল সংগীত শিল্পী সংগীত পরিবেশন করবেন।

ভারত থেকে আসবেন মনোময় ভট্টাচার্য্য, রাঘব চট্টোপাধ্যায়, পণ্ডিত তুষার দত্ত, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, পায়েল কর, দেবারতি চক্রবর্তী। এছাড়া সারা বাংলাদেশ থেকে আসা শিল্পীরাও সংগীত পরিবেশন করবেন।

এবারের উৎসবের টাইটেল স্পন্সর ‘শান্তা হোল্ডিংস’। উৎসবের স্পন্সরদের মধ্যে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন, সিটি ব্যাংক, কোকা-কোলা ইস্টার্ন ব্যাংক ও নভোএয়ার।

এবারের উৎসবেও নজরুলের ১৯৮টি গান আনুষ্ঠানিকভাবে ইউটিউবে প্রকাশ করা হবে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ায় প্রবাসী শিল্পীরা এই গানগুলো গেয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নজরুল সংগীত সংস্থার সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান, উৎসবের সমন্বয়ক কল্পনা আনাম, গুলশান সোসাইটির সভাপতি ওমর সাদাত, উৎসবের সংগঠক হিতাংশু চক্রবর্তী।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − 2 =