তাপপ্রবাহে ভারতে ৪৮ ঘণ্টায় ৩৩ মৃত্যু

ভারতে তীব্র দাবদাহে হিটস্ট্রোকে বিহার, উত্তর প্রদেশ ও ওড়িশায় গত ৪৮ ঘণ্টায় নির্বাচনি কর্মকর্তাসহ অন্তত ৩৩ মারা গেছেন। রয়টার্স জানিয়েছে, ভারতীয় কর্তৃপক্ষ শুক্রবার ৩৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এদের মধ্যে বিহারে চলমান লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ১০ জনসহ মারা গেছে ১৪। ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে অন্তত অন্তত ৯ নির্বাচন কর্মকর্তা ও কর্মীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

এছাড়া গরমজনিত অসুস্থতায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ২৩ জন। আর ঝাড়খণ্ডে তিনজন এবং ওড়িষার মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। এই পরিস্থিতিতে, সেখানে বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মানুষকে ঘরে থাকার পরামর্শ দেয়া হয়েছে। শনিবার পর্যন্ত চলমান তাপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর।

গত ২৯ মে ভারতের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজধানী দিল্লিতে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০০২ সালের রেকর্ড দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

গত ৩০ মে বিহারের ঔরঙ্গাবাদ জেলা হাসপাতালে ১৬ জনের মৃত্যু হয়। এদিন এ জেলায় ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ছিলো বিহারের সর্বোচ্চ তাপমাত্রা। বিহারে রাজ্যে অনেক দিন ধরেই তাপপ্রবাহ চলছে। বুধবার রাজ্য সরকার সব বেসরকারি এবং সরকারি স্কুল, কোচিং ইনস্টিটিউট এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলো ৮ জুন পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 3 =