তারিক আনাম খানের জন্মদিন আজ

জনপ্রিয় অভিনেতা এবং নাট্যনির্দেশক তারিক আনাম খান। আজ কীর্তিমান এই অভিনেতার জন্মদিন। ১৯৫৩ সালের ১০ মে তিনি বাংলাদেশের সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। অভিনয় জগতে পথচলা দীর্ঘ প্রায় চার দশক যাবত।

ছোটবেলায় পারিবারিক পরিমণ্ডল থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায়। মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্র এই তিনক্ষেত্রেই পদচারণা থাকলেও নিজের প্রথম পছন্দ হিসেবে দেখেন মঞ্চকেই। তারিক আনাম ১৯৯০ সালে ‘নাট্যকেন্দ্র’ নামে নাট্যদল প্রতিষ্ঠা করেন। অভিনয়ের পাশাপাশি নাট্যকেন্দ্র থেকে প্রযোজিত একাধিক নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি। অস্ত্র হাতে মুক্তিযুদ্ধ করেছেন। ছিলেন ভারতের ন্যাশন্যাল স্কুল অব ড্রামার সেরা ছাত্র, থিয়েটার মিশে আছে অস্থিমজ্জায়। ভারতের অনুপম খেরের সাথে একইসাথে ক্লাস করেছেন তিনি এনএসডিতে।

খ্যাতিমান মঞ্চ ও টিভি ও চলচ্চিত্র অভিনেতা এবং বিজ্ঞাপন নির্মাতা তারিক আনাম খান। মঞ্চ ও টেলিভিশন নাটকে অভিনয়ের পাশাপাশি বেশকিছু চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তিনি একজন মুক্তিযোদ্ধাও। তিনি ২০১৪ সালে দেশা: দ্য লিডার চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খলচরিত্রে অভিনয়শিল্পী বিভাগে এবং ২০২০ সালে আবার বসন্ত চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে— সুরুজ মিয়া, জয়যাত্রা, মেড ইন বাংলাদেশ, আহা!, দ্য লাস্ট ঠাকুর, জাগো, ঘেটুপুত্র কমলা, জোনাকীর আলো ইত্যাদি।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − 3 =