তিতাস গ্যাস ফিল্ডের ১৪নং কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ উদ্বোধন

বাংলাদেশ গ্যাস ফিল্ডস্‌ কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল)-এর তিতাস গ্যাস ফিল্ডের ১৪নং কূপের ওয়ার্কওভার সমাপনান্তে আজ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব  মো. নূরুল আলম এ কার্যক্রমের উদ্বোধন করেন। বিকাল ৪টা থেকে তিতাস ১৪ নং কূপ হতে পরীক্ষামূলকভাবে দৈনিক কম-বেশি ১২ মিলিয়ন ঘনফুট হারে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু করা হয়েছে।

বাপেক্স তাদের বিজয় ১১ রিগ ব্যবহার করে গত ১৯ মার্চ ২০২৪ তারিখে ওয়ার্কওভার কাজ শুরু করে ২১ মে সফলভাবে সমাপ্ত করে। কূপটি থেকে মোট ৪০ বিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা সম্ভব হবে আশা করা যায়। তিতাস কূপ নং ১৪ থেকে দৈনিক ১০-১২ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উত্তোলন করলে আনুমানিক ১০ বছর কূপটি থেকে গ্যাস উৎপাদন করা যাবে। উক্ত ৪০ বিলিয়ন ঘনফুট গ্যাসের বর্তমান বাজার মূল্য (প্রতি ঘনমিটার গ্যাসের গ্রাহকপ্রান্তে ওয়েটেড গড় মূল্য ২২.৮৭ টাকা হিসেবে) ২ হাজার ৫৯০ কোটি টাকা। উল্লেখ্য, তিতাস কূপ নং-১৪ ওয়ার্কওভার সম্পূর্ণরূপে সম্পন্ন করতে সর্বমোট ৭৫ কোটি টাকা ব্যয় হয়েছে।

পেট্রোবাংলার অধীনে বিজিএফসিএল প্রাকৃতিক গ্যাস উৎপাদন ও গ্যাসের উপজাত কনডেনসেট প্রক্রিয়াজাতকারী একটি অন্যতম প্রতিষ্ঠান। কোম্পানির আওতায় মোট ৬টি গ্যাস ফিল্ড যথা তিতাস, হবিগঞ্জ, বাখরাবাদ, নরসিংদী, মেঘনা ও কামতা-এর মধ্যে উৎপাদনরত ৫টি গ্যাস ফিল্ড-এর মোট ৩৯টি কূপের মাধ্যমে দৈনিক গড়ে ৫৬০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উত্তোলন করা হচ্ছে।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর ও ড. মো. রফিকুল ইসলাম, বাপেক্স-এর ব্যবস্থাপনা পরিচালক মো. শোয়েব, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান ও বাংলাদেশ গ্যাস ফিল্ডস্‌ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. ফজলুল হক উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eight + 15 =