তিন দেশের ছয় উৎসবে ‘পায়ের তলায় মাটি নাই’

আগামী মার্চে তিন দেশের মোট ছয়টি উৎসবে দেখানো হবে সদ্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিনের ‘পায়ের তলায় মাটি নাই’। ছবির প্রযোজক আবু শাহেদ ইমন জানান, দেশ তিনটি হলো জাপান, ভারত ও নেপাল।

মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’। আসছে মার্চে জাপানের ওসাকা এশিয়ান চলচ্চিত্র উৎসব, ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, পুনে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ওরেঞ্জ সিটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, লাতুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে।

প্রযোজক জানান, এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব মনে করা হয় জাপানের ‘ওসাকা এশিয়ান চলচ্চিত্র উৎসব’কে। মার্চের ১০ তারিখ থেকে শুরু হয়ে উৎসবটি চলবে ২০ মার্চ পর্যন্ত। এ বছর ‘স্পটলাইট’ বিভাগে মনোনীত হয়েছে ‘পায়ের তলায় মাটি নাই’। নতুন নির্মাতাদের কাজ ছড়িয়ে দেয়াই এই বিভাগটির লক্ষ্য।

অন্যদিকে কর্ণাটক সরকার আয়োজিত বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এ বছরই আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে প্রযোজকদের আন্তর্জাতিক সংস্থা ‘ফিয়াপ’ থেকে। ১৩তম উৎসবটিকে তাই একটু গুরুত্বের সঙ্গেই দেখছেন ‘পায়ের তলায় মাটি নাই’ এর প্রযোজক। উৎসবে ‘এশিয়ান’ সিনেমা বিভাগে প্রতিযোগিতা করছে মোট ১৪টি সিনেমা। বাংলাদেশের ছাড়াও ইরান, ইসরায়েল, ভারত, জাপান ও ফিলিপাইনের ছবি আছে তালিকায়। উৎসব চলবে ৩ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত।

একইদিনে শুরু হবে পুনে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২০তম আসর। এই উৎসবে ‘গ্লোবাল সিনেমা’ বিভাগে দেখানো হবে ‘পায়ের তলায় মাটি নাই’। উৎসবে এই সিনেমার মোট চারটি প্রদর্শনী রয়েছে। তারমধ্যে পুনের মূল উৎসবে দুটি।অন্য দুটি প্রদর্শনীর একটি হবে পুনে চলচ্চিত্র উৎসবের অধীনস্থ ‘৬ষ্ঠ অরেঞ্জ সিটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং অন্যটি লাতুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

নেপাল চলচ্চিত্র ও সাংস্কৃতিক একাডেমি এবং নেপাল সরকারের চলচ্চিত্র উন্নয়ন বোর্ড-এর যৌথ আয়োজনে মার্চের ২৪ তারিখে বসছে ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এর ৫ম আসর। উৎসব চলবে ২৮ মার্চ পর্যন্ত। এবারের আসরে মোট ১৮টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র নির্বাচিত হয়েছে। এরমধ্যে বাংলাদেশ থেকে একমাত্র চলচ্চিত্র হিসেবে রয়েছে ‘পায়ের তলায় মাটি নাই’।

ছবিতে আরও অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চিসহ এক ঝাঁক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী। বক্স অফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত ‘পায়ের তলায় মাটি নাই’-এর সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ফরিদুর রেজা সাগর ও তাহরিমা খান।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × four =