থিয়েটারিয়ান নাটক ‘ডেথ অব এ সেলসম্যান’

নতুন নাটকের দল থিয়েটারিয়ান সময়ের প্রাসঙ্গিকতা, উপস্থাপনশৈলী, সুস্থ বিনোদন ও শিল্পমানকে প্রাধান্য দিয়ে আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’নাটকটি মঞ্চে নিয়ে আসছে। ১৯,২০,২১ এপ্রিল কারিগরি মঞ্চায়ন শেষ করে, উদ্বোধনী মঞ্চায়ন হবে ২২ এপ্রিল, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায়, মহিলা সমিতি, বেইলি রোডে।

আর্থার মিলারের নাটক ‘ডেথ অব এ সেলসম্যান’ পরিচয় হারানো এবং একজন মানুষের নিজের এবং সমাজের মধ্যে পরিবর্তনকে মেনে নেবার অক্ষমতাকে সম্বোধন করে আবর্তিত । নাটকটি স্মৃতি, স্বপ্ন, দ্বন্দ্ব এবং তর্কের একটি মিশ্র ছবি, যা সবই উইলি লোম্যানের জীবনের শেষ ২৪ ঘন্টা বর্ননা করে। সর্বাত্বক চেষ্টা করে যাওয়া একজন ব্যর্থ সেলসম্যান যিনি আমেরিকান স্বপ্ন ও কাজের নীতি সম্পর্কে ভুল ধারণা পেয়েছিলেন এবং শেষ পর্যন্ত নিজেকে ব্যর্থ স্বীকার না করা খেটে খাওয়া এক সাধারন মানুষের ট্র্যাজিক গল্প ‘ডেথ অব আ সেলসম্যান’। পাশাপাশি বর্তমান বিশ্ব অর্থনীতির পুঁজিতত্ত্বের লুকানো রহস্য উঠে আসে- যেখানে কিভাবে ফল খেয়ে, ফলের খোসা ছুঁড়ে ফেলা হয়।

নাটকটি নির্দেশনা দিয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিস বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন এবং সহ নির্দেশক হিসাবে আছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় এর নাট্যকলা বিভাগের প্রভাষক ধীমান চন্দ্র বর্মণ।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × four =