দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ

ব্যাটার রোস্টন চেজ এবং স্পিনার গুদাকেশ মোতির নৈপুণ্যে এক ম্যাচ বাকী রেখে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করেছে  স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।গতরাতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ ১৬ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। প্রথম টি-টোয়েন্টি ২৮ রানে জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ২০২২ সালের আগস্টের পর কোন টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৬টির মধ্যে পাঁচটিতে হার ও ১টি ড্র করেছে প্রোটিয়ারা।

কিংস্টনে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৯ ওভারে ৩ উইকেটে ৮৩ রান তুলে বড় সংগ্রহের ভিত গড়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। মিডল-অর্ডারের তিন ব্যাটার সেই পথে হেঁটে ওয়েস্ট ইন্ডিজকে ২০ ওভারে ৭ উইকেটে ২০৭ রানের বড় সংগ্রহ এনে দেন। চতুর্থ উইকেটে আন্দ্রে ফ্লেচারে সাথে ৩৬ বলে ৫৬ এবং পঞ্চম উইকেট জুটিতে রোমারিও শেফার্ডকে নিয়ে ২৫ বলে ৬৩ রানের ঝড়ো জুটি গড়েন চেজ।

ফ্লেচার ১৮ বলে ২৯ এবং শেফার্ড ১৩ বলে ২৬ রান তুলে ফিরলেও, ৩০ বলে টি-টোয়েন্টি প্রথম হাফ-সেঞ্চুরির দেখা পান চেজ। শেষ পর্যন্ত ৭টি চার ও ২টি ছক্কায় ৩৮ বলে ৬৭ রান করেন চেজ। দক্ষিণ আফ্রিকার লু্িঙ্গ এনগিডি, অভিষিক্ত এনকাবায়োমজি পিটার ও আন্দিলে ফেলুকুওয়াও ২টি করে উইকেট নেন।

জবাবে ৫ ওভারে ৮১ রান তুলে দক্ষিণ আফ্রিকাকে উড়ন্ত সূচনা এনে দেন রেজা হেনড্রিক্স ও কুইন্টন ডি কক। কিন্তু এরপর আর বড় কোন জুটি গড়তে না পারার খেসারত দিতে হয় প্রোটিয়াদের। উদ্বোধনী জুটির পর দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান আসে তৃতীয় উইকেটে। ফলে ২০ ওভারে ৭ উইকেটে ১৯১ রানের বেশি করতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

ডি কক ১৭ বলে ৪টি করে চার-ছক্কায় সর্বোচ্চ ৪১, হেনড্রিক্স ১৮ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৩৪ ও ভারপ্রাপ্ত অধিনায়ক রাসি ভ্যান ডার ডুসেন ২২ বলে ৩০ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের গুদাকেশ মোতি ৪ ওভারে ২২ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হন চেজ।

আগামীকাল একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলবে ওয়েস্ট ইন্ডিজ দক্ষিণ আফ্রিকা।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × one =