দুর্গম দুর্গে অপ্রতিরোধ্য টাইগার বাহিনী

সালেক সুফী: দুর্গম দুর্গে আবারো গর্জে উঠলো বাংলাদেশ। শক্তিশালী আফগানিসকে প্রথম টি২০ ম্যাচে বিপর্যস্ত করে ৬১ রানের বিশাল ব্যাবধানে হারিয়ে দিলো। সাবাস  বাংলাদেশ। প্রয়োজন ধারাবাহিকতা। বাংলার বাঘের নামে নাম মীরপুর স্টেডিয়ামে ইদানিং টাইগার বাহিনী আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে অজেয় হয়ে উঠছে। কেন জানি এই উইকেটে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডের মতো আজ এই ফরম্যাটের তুখোড় দল আফগানিস্তান দাঁড়াতেই পারলো না। উইকেট অনুযায়ী আগে ব্যাটিং করা বাংলাদেশের ১৫৫/৮ বড়ো সংগ্রহ ছিল না।  যাদের উপর ভরসা সেই নাঈম, সাকিব, রিয়াদ কিছুই করতে পারেনি। ইদানিং দারুন ব্যাট করতে থাকা লিটন দর্শনীয় কিছু স্ট্রোকস খেলে ৬০ রান না করলে বাংলাদেশের দলীয় স্কোর সঙ্গিন দেখাতো। আফিফ (২৫) এবং অভিষিক্ত মুনিম (১৭) স্বভাবসুলভ খেলেছে।  আফগাননদের বিশ্বমানের স্পিন ত্রয়ী রাশিদ (১/১৫),  মুজিব (০/২৪), নবী (০/২৯) ৯ ওভার বোলিং করে ৬১ রানের বিনিময়ে মাত্র ১টি উইকেট দখল করায় অতিথি দল পিছিয়ে যায়।

ঢাকা উইকেটে নাসুম সচরাচর দুর্ধর্ষ বলে বার বার প্রমাণ রাখছে। সংহার মূর্তিতে আবির্ভূত নাসুম (৪/১০) প্রথম স্পেলে জয়ের ভিত গড়ে দেয়। ৩/৮ এবং ৪/২০ অবস্থান থেকে ওরা আর মজা সোজা করে দাঁড়াতে পারেনি। মাঝপথে সাকিব (২/১৮) আর শেষ দিকে শরিফুল (৩/১৯) আফগান দলকে কোনঠাসা রেখেই ৬১ রানের বিশাল জয় এনে দেয়।

ঘর পোড়া গরু নাকি সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়।  টি২০ বিশ্বকাপের আগেও কিন্তু বাংলাদেশ এমনিভাবে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডকেও শরবিদ্ধ করেছিল। কিন্তু বিশ্বকাপে কিছুই করতে পারেনি। কয়েকদিন পরে বাংলাদেশ যাবে কঠিন মিশনে দক্ষিণ আফ্রিকা। পরের ম্যাচে একইভাবে জ্বলে উঠে আফগান দলকে হোয়াইট ওয়াশ করতে পারলে সেটি আসন্ন সফরে টনিক হয়ে কাজ করবে। জয়ের পরেও আমি বলবো নাঈম এবং ইয়াসিরের স্থানে বিকল্প কাউকে ভাবা যেতে পারে। সেটাই কিন্তু কাউকে যাচাই করার শেষ সুযোগ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 + 15 =