দূতাবাসের মাধ্যমে এনআইডি সংশোধনের সুযোগ চান প্রবাসীরা

বিদেশে বসেই দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র (এনআইডি) সংশোধনের সুযোগ চান বিভিন্ন দেশের প্রবাসীরা।

শনিবার (১১ নভেম্বর) সকাল ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরেন তারা। ফ্রান্স-বাংলাদেশ বিজনেস ফোরামের উদ্যোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত প্রবাসীরা বলেন, বর্তমানে বাংলাদেশে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধনের সুযোগ থাকলেও প্রবাসে সে সুযোগটি নেই। ফলে তাদের চরম ভোগান্তিতে পড়তে হয়।

কেননা পাসপোর্টের যে কোনো ভুল সংশোধন করতে হলে আগে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন করতে হয়। কিন্তু পাসপোর্ট সংশোধনের ক্ষেত্রে দূতাবাসের মাধ্যমে আবেদন করা গেলেও জাতীয় পরিচয়পত্রের কোনো তথ্য সংশোধনের সুযোগ নেই। ফলে অনেক প্রবাসীর পক্ষে নিজেদের পাসপোর্ট সংশোধনের মত গুরুত্বপূর্ণ কাজটি করা সম্ভব হচ্ছে না।

তারা দাবি করেন, এমন জটিলতার কারণে তৈরি হচ্ছে নানা সমস্যা। বিভিন্ন দেশে অবস্থান করা হাজারো প্রবাসী অবৈধ হয়ে নিজেদের কর্মক্ষেত্র ছাড়ার ঝুঁকিতে রয়েছেন। আর এসব প্রবাসী অবৈধ হওয়ার কারণে কোনো কাজ করতে পারছেন না। এতে করে দেশের অর্থনীতি ঝুঁকির মুখে পড়েছে। প্রবাসীরা কাজ হারিয়ে দেশে ফেরত এলে তা দেশের রেমিট্যান্সের ওপর মারাত্মক প্রভাব ফেলবে বলেও মন্তব্য করেন তারা।

ফ্রান্স প্রবাসী আবু তাহির বলেন, ফ্রান্স, ইউকে ও ইউরোপসহ সব দেশের প্রবাসীরাই এ সমস্যার মধ্যে রয়েছেন। বিষয়টি যেন সরকার গুরুত্ব দিয়ে দ্রুত বিবেচনা করে সে জন্যই আমরা এখানে এসেছি। জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে না পারা প্রবাসীদের একটি গুরুতর সমস্যা। অনেকের শুধুমাত্র এর জন্যই দেশে আসতে হচ্ছে। ভুল নিজে না করে, অন্যের ভুলের জন্য হয়রানি ও জরিমানার শিকার হতে হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে এনআইডির ভুলগুলো ডাটা এন্ট্রি অপারেটর ও মাঠ পর্যায়ের কর্মীদের হেয়ালি ও অদক্ষতার কারণে হয়েছে।

তিনি বলেন, সবকিছু ডিজিটাল হয়েছে। এরপরও যদি শুধুমাত্র একটি কাজ করার জন্য দেশে আসতে হয় তাহলে কিভাবে হবে? আর জাতীয় পরিচয়পত্রে ভুল তো আমরা করিনি। তাহলে অন্যের ভুলের মাশুল কেন আমাদের দিতে হবে?

ফ্রান্স প্রবাসী লুতফুর রহমান বাবু বলেন, নামের ও বয়সের ভুল অনেকের রয়েছে৷ এখন যারা অনেক দিন প্রবাসে রয়েছেন তাদের পক্ষে শুধু এনআইডি সংশোধন করতে দেশে আসা সম্ভব নয়৷ আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাই যেন বিদেশে বাংলাদেশের দূতাবাসে বা মিশনগুলোতে এনআইডি সংশোধনের ব্যবস্থা করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × four =