নতুন ম্যাকবুক প্রো’তে থাকতে পারে নচ ডিসপ্লে

অ্যাপলের নতুন ডিজাইন করা ম্যাকবুক প্রো’তে থাকছে ওয়েবক্যামসহ নচ ডিসপ্লে। এমনই একটি খবর দেখা যাচ্ছে অনলাইনে বিভিন্ন সাইটে। খবরটি প্রথম দেখা যায়, চীনভিত্তিক একটি মাইক্রো ব্লগিং ওয়েবসাইট ‘সিনা ওয়েইবো’র একজন ব্যবহারকারীর পোস্ট থেকে। তিনি দেখান, এর আকৃতি অনেকটা আইফোন-১২ এর কাছাকাছি। এদিকে টুইটার ব্যবহারকারী ডনরুইও ওয়েইবোর পোস্টটি শেয়ার করেন। তবে তিনি বলেন, ‘এটি হয়তো শুধু গুজবই হতে পারে।’ আবার একজন রেডিট ব্যবহারকারী সাপ্লাই চেইনের সূত্র ধরে একই দাবি করেন।

সংবাদ মাধ্যম ম্যাকরিউমার জানায়, ওপরে নচসহ এই ডিসপ্লের ম্যাকবুক-প্রো’র চার পাশের একই প্রস্থ হওয়া সম্ভব নয়। এই নচ ডিসপ্লের ডিজাইন করা ম্যাকবুক এয়ার ২০২২ এ বাজারের আসতে পারে বলেও জানায় সংবাদ মাধ্যমটি। তবে এই নচের দাবিটি হাস্যকর মনে হলেও সংবাদ মাধ্যমটির নিজস্ব অনুসন্ধানে দেখা যায়— নতুন ১৪ এবং ১৬ ইঞ্চি ডিসপ্লেতে রেজুলিউশন থাকছে ৩০২৪ বাই ১৯৬৪ এবং ৩৪৫৬ বাই ২২৩৪। উভয়ের উচ্চতাকে ৭৪ পিক্সেল দিয়ে বিয়োগ করলে ৩০২৪ বাই ১৮৯০ এবং ৩৪৫৬ বাই ২১৬০-এর আসপেক্ট রেশিও দাড়ায় ১৬:১০। এই অনুপাতটি অ্যাপলের সাম্প্রতিক সব ম্যাকবুকে ব্যবহার করা হয়। সুতরাং, নচের জন্য ৭৪ পিক্সেল বাদ দিলে এই গুজবটিকে অনেকটাই গ্রহণযোগ্য বলে মনে হয়। তবে এর বিপরীতে অনেক প্রশ্নও দাঁড়ায়। যেমন- ম্যাক ওএস এই নচকে কীভাবে নিয়ন্ত্রণ করবে। কেননা, এই নচ মেনুবারকে খেয়ে ফেলবে। এমন আরও অনেক রকমের সমস্যা রয়েছে।

আরও কিছু গুজবের মধ্যে রয়েছে কালো কিবোর্ড, উচ্চতা আগের চেয়ে একটু মোটা এবং বড় আকারের ফ্যান। তবে এগুলোর খুব ভালো সূত্র পাওয়া না গেলেও ইতোপূর্বে এমন একটি গুজবের সত্যতা পাওয়া গেছে। যেমন- অ্যাপল ওয়াচ সাতের বেলায়। আর এই নচটি এখন অ্যাপলের অনেকটা ব্র্যান্ডিং আইকনের মতো।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine − 1 =