নন্দিত অভিনয়শিল্পী দিলারা জামানের জন্মদিন আজ

বরেণ্য অভিনেত্রী দিলারা জামান ১৯৪৩ সালের ১৯ জুন পশ্চিমবঙ্গের বর্ধমানে জন্মগ্রহণ করেন। আজ ৭৯ বছর পূর্ণ করলেন। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছায় ভাসছেন ৮০ বছর বয়সে পা রাখা দিলারা জামান। সহকর্মী, শুভানুধ্যায়ীরা তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন।

নন্দিত এই অভিনয়শিল্পী কর্মজীবন শুরু করেন শিক্ষকতা দিয়ে। তিনি শাহীন স্কুলে শিক্ষকতা করেছেন। তার এক ছাত্র শওকত হোসেন ছবি পোস্ট করে ফেসবুকে লিখেছেন—‘শুভ জন্মদিন শ্রদ্ধেয় ম্যাডাম। আপনি মাতৃতুল্য, শুধু শিক্ষক নন; আপনি নিজেই একটি প্রতিষ্ঠান। আমাদের সকল কর্ম প্রেরণার অন্যতম উৎস। অনেক শ্রদ্ধা ও অশেষ কৃতজ্ঞতা। বেঁচে থাকুন আরো বহু বছর।’

দিলারা জামান প্রথম টেলিভিশনে অভিনয় করেন ১৯৬৬ সালে ‘ত্রিধরা’ নাটকে। এই নাটকে তার মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন নাট্যকার মুনীর চৌধুরীর স্ত্রী লিলি চৌধুরী। তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ‘সকাল সন্ধ্যা’। ‘এইসব দিনরাত্রি’ (১৯৮৫), ‘অয়োময়’ (১৯৮৮) নাটকে অনবদ্য অভিনয়ের জন্য দারুণ প্রশংসা কুড়ান এই শিল্পী।

১৯৯৩ সালে মোরশেদুল ইসলাম পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চাকা’-তে অভিনয় করেন দিলারা জামান। তার অভিনীত প্রথম চলচ্চিত্র হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আগুনের পরশমণি’। ২০০৮ সালে মুরাদ পারভেজ পরিচালিত ‘চন্দ্রগ্রহণ’ চলচ্চিত্রে ময়রা মাসী চরিত্রে অভিনয় করেন। এই চরিত্রে অভিনয়ের জন্য তার সহশিল্পী চম্পার সঙ্গে যৌথভাবে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ১৯৯৩ সালে একুশে পদক প্রদান করা হয় খ্যাতিমান এই শিল্পীকে।

কালজয়ী বহু নাটকের এই অভিনেত্রী এখনো সরব অভিনয়ে। বয়সকে শুধুই সংখ্যার ঘরে বন্দি রেখে এখনো রঙিন দিলারা জামান! গত বছরের শেষের দিকে ‘ফামি ইউকে’ ব্র্যান্ডের লিপস্টিক ঠোঁটে মেখে অনেকটা প্রচারকের ভূমিকায় হাজির হয়ে সাড়া ফেলেন এই শিল্পী।

এর আগে লাইফস্টাইল ম্যাগাজিন ‘আইস টুডে’র একটি সংখ্যার প্রচ্ছদে ওয়েস্টার্ন লুকে হাজির হয়ে সবাইকে চমকে দিয়েছিলেন দিলারা জামান। পঁচাত্তর বছর বয়সে ওয়েস্টার্ন লুকে ফ্রেমবন্দি হয়েছিলেন তিনি। এরপর ইরফান সাজ্জাদের বিপরীতে ১৬ বছরের কিশোরীর চরিত্রে অভিনয় করেও তাক লাগিয়ে দেন এই অভিনেত্রী।

রাইজিংবিডি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five + 8 =