বটতলার নাটক ‘সখী রঙ্গমালা’র ২ দিনে ৪ প্রদর্শনী

নন্দিত নাট্যসংগঠন বটতলার ১৭তম প্রযোজনা ‘সখী রঙ্গমালা’ আবার মঞ্চে আসছে টানা চার প্রদর্শনীর আয়োজন নিয়ে। নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন প্রণোদিত নাটকটি মঞ্চে আসে গত বছরের ২৪ জানুয়ারি আলী যাকের নতুনের উৎসবে। ১২ ও ১৩ জুলাই রাজধানীর মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রতিদিন বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় দেখা যাবে নাটকটি। শিক্ষার্থীরা নির্দিষ্ট সারির টিকিট পাবে অর্ধেক দামে।

সখী রঙ্গমালার আখ্যানের শিকড় বোনা আছে নোয়াখালী অঞ্চলের কিংবদন্তি চৌধুরীর লড়াই নিয়ে। প্রজন্মান্তরে বহু লোকশ্রুত ও নন্দিত এই লোকজ আখ্যান নয়া ভাষ্য পায় শাহীন আখতারের উপন্যাস সখী রঙ্গমালায়। এটির নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

দক্ষিণ সমতট অঞ্চলের ২০০ বছরের আগের এক কিংবদন্তির আখ্যানকে উপজীব্য করে রচিত হয়েছে সখী রঙ্গমালা। নায়ক জমিদারনন্দন রাজচন্দ্র চৌধুরী। তার নারীপ্রীতির সুযোগ নিয়ে পিতৃব্য রাজেন্দ্র নারায়ণ নানা কৌশলে তাকে ঠকায়। এই অবস্থায় নীচু জাতের সুন্দরী রঙ্গমালার প্রেমে পড়ে রাজচন্দ্র। উপন্যাসে ধূর্ত রাজেন্দ্র নারায়ণ, দাপুটে মা সুমিত্রা, পাখিপোষা বউ ফুলেশ্বরী ও মোহময়ী রঙ্গমালাকে ঘিরে জমে উঠেছে প্রেম ও ক্ষমতার অভূতপূর্ব নাটক। তার মধ্যে ধরা পড়েছে কিছু মানুষের কম্পমান মুখচ্ছবি, জঙ্গ-ফ্যাসাদে তছনছ এক জনপদ।

এ নাটকে ফুলেশ্বরী রাই চরিত্রে দেখা যাবে শর্মীমালাকে, রঙ্গমালা চরিত্রে আছেন শাহিনূর আক্তার প্রীতি। রজচন্দ্র চরিত্রে আছেন মাহবুব মাসুম, আরও অভিনয় করেছেন কাজী রোকসানা রুমা, ওলিয়েন্ডার রিমা, শাহিনূর আক্তার প্রীতি, সানজিদা ইয়াসমিন, তৌফিক হাসান ভূঁইয়া, আশরাফুল ইসলাম অশ্রু প্রমুখ। আলোক পরিকল্পনা ও প্রক্ষেপণে সাইফ মণ্ডল, সংগীত পরিকল্পনায় লোচন পলাশ, কোরিওগ্রাফি করেছেন সুইটি দাস চৌধুরী, মোহাম্মদ আলী হায়দার ও সামিনা লুৎফা নিত্রা এবং পোশাক পরিকল্পনায় আফ্রিনা বুলবুল।

নির্দেশক বলেন, ‘বটতলা তাঁদের নাটকে সব সময় মানুষের এবং সর্বপ্রাণের অধিকারের কথা বলে। বটতলার সবাই বিশ্বাস করে ভালোবাসাই বেঁচে থাকার শক্তি। সে ভালোবাসা মানুষে-মানুষে, মানুষে-প্রকৃতিতে। তেমন এক দর্শন নিয়ে, নারী-পুরুষের বা ক্ষমতার রাজনীতির বাইরে দাঁড়িয়ে ভিন্ন রাজনীতিও যে জীবনের জন্য মুখ্য হয়ে উঠতে পারে, সখী রঙ্গমালা তেমনই এক আভাস দেবে দর্শকের মনে।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four + 15 =