নির্ঝরের লেখা ও সুরে ৫৪ শিল্পীর ৬৩ গান

স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা এনামুল করিম নির্ঝরের লেখা ও সুর করা ৬৩টি গানে কণ্ঠ দিয়েছেন ৫৪ জন শিল্পী। গানগুলো গেয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা, সুজিত মোস্তফা, কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, শফী মণ্ডল, শায়ান চৌধুরী অর্ণব, কোনাল, লুৎফর হাসান, অবন্তি সিঁথি, নবনীতা চৌধুরী, ফারহিন খান জয়িতা প্রমুখ।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের ধারাবাহিক আয়োজনে ‘নয় বছরের বড়’ শিরোনামের একটি উদ্যোগ নিয়েছেন এনামুল করিম নির্ঝর। এই উদ্যোগের মৌলিক গান নির্মাণ প্রকল্প হিসেবে গানগুলো প্রকাশিত হচ্ছে। ৬৩টি গানের সংকলন সাজানো হয়েছে ৯টি পর্বে। প্রতি পর্বে থাকবে ৭টি করে গান। গানগুলো প্রকাশিত হবে গানশালা-ইকেএনসি ইউটিউব চ্যানেলে। আজ রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া ‘যেটা আমাদের নিজের মতন’ শিরোনামের গানটি দিয়ে প্রথম পর্বের প্রকাশনা শুরু হবে। এই উপলক্ষে আজ বিশ্বসাহিত্য কেন্দ্রে আয়োজন করা হয়েছে একটি প্রকাশনা অনুষ্ঠানের।

এনামুল করিম নির্ঝর বলেন, ‘গানের সঙ্গে সবচেয়ে বেশি যে সম্পর্ক, সেটা হচ্ছে অনুভূতির সম্পর্ক। আমার গানে অনুভূতি উঠে এসেছে। সময়কে তুলে ধরা হয়েছে। আমরা এখন একক অস্তিত্বের বিষয়টা বেশি উপলব্ধি করছি। এবারের প্রকল্পে নানা বয়সের শিল্পীরা গান গেয়েছেন।’

এনামুল করিম নির্ঝর আরও বলেন, ‘প্রাতিষ্ঠানিক ও বুদ্ধিবৃত্তিক দায়বদ্ধতার ঐক্যবদ্ধ চেষ্টায় এই সংকলন প্রকাশিত হচ্ছে। প্রাতিষ্ঠানিক সামাজিক দায়িত্ব হিসেবে সিটি গ্রুপ এবং বুদ্ধিবৃত্তিক সামাজিক দায়িত্ব হিসেবে গানশালা নিজ নিজ অবস্থান থেকে সংকলনটি বাস্তবায়ন করছে। “নয় বছরের বড়” উদ্যোগের প্রধানতম উদ্দেশ্য, সৃজনশীল মাধ্যমের পেশাজীবীদের জন্য আত্মনির্ভরশীল ও ভবিষ্যৎমুখী চলমান প্রক্রিয়ানির্ভর প্রতিষ্ঠান গড়ে তোলা।’

এনামুল করিম নির্ঝর জানিয়েছেন, অনেক দিনের পরিকল্পনায় সাজিয়ে তোলা এই উদ্যোগের অন্যতম লক্ষ্য হলো গানশালাকে সংগীতায়োজক, কণ্ঠশিল্পী, বাদ্যযন্ত্রী, শব্দ প্রকৌশলী, দৃশ্যশিল্পী, সংগঠক ও সংশ্লিষ্ট অন্যান্য পেশাজীবীর পারস্পরিক পেশাচর্চার প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা। যেখানে সংশ্লিষ্টরা সৎ উপার্জন ও মানবিক মূল্যবোধ বিবেচনায় রেখে প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব নেবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × two =