নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’পুরস্কার পেল

পুরস্কৃত হলেন নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ পুত্র নুহাশ হুমায়ূন। সাউথ বাই সাউথ-ওয়েস্ট চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে তার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’। এ উৎসবে জুরি পুরস্কার মিডনাইট শর্ট হিসেবে মনোনীত হয়েছে নুহাশ হুমায়ূন পরিচালিত সিনেমাটি।

বুধবার (১৬ মার্চ) যুক্তরাষ্ট্রের টেক্সাসে এটি ঘোষণা করা হয়। গত ১৩ মার্চ সিনেমাটি দেখানো হয় উৎসবে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন নুহাশ হুমায়ূন। এছাড়া উৎসবের ওয়েবসাইটেও তথ্যটি দেওয়া হয়েছে।

নির্মাণের শুরু থেকেই ‘মশারি’ ঘিরে নানা আলোচনা। তার একটি হচ্ছে এতে আছেন নুহাশের ভাগ্নি অনোরা। তার মায়ের নাম শীলা আহমেদ। যিনি ‘আজ রবিবার’সহ অনেক নাটকে অভিনয় করে মন জয় করেছেন অসংখ্য মানুষের।

সিনেমার প্রধান দুই চরিত্রের একটিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছে অনোরা। অপর চরিত্রে আছেন ‘ন ডরাই’-খ্যাত তারকা সুনেরাহ বিনতে কামাল।

জানা যায়, সিনেমাটির কাজ হয়েছিল ২০১৯ সালে। এটি তৈরিই করা হয়েছিল বিশ্বের বিভিন্ন উৎসবে পাঠানোর জন্য। সে অনুযায়ী এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সাউথ বাই সাউথ-ওয়েস্ট চলচ্চিত্র উৎসবে।

নুহাশ হুমায়ূন জানান, পৃথিবী ধ্বংসের শেষপ্রান্তে এসে দুই বোনের গল্প উঠে আসে এতে। সিনেমাটি লিটল-বিগ প্রডাকশন হাউজের ব্যানারে নির্মিত। যেখানে প্রযোজক হিসেবে আছেন বুশরা আফরিন ও নুহাশ হুমায়ূন।

সিনেমার গল্পটি ভৌতিক। দুই বোনের নাম অপু ও আইরা। গল্পে দেখা যাবে, একটি রক্তপিপাসু পোকার আক্রমণে পৃথিবী জনমানব শূন্য হয়ে যাচ্ছে। সর্বশেষ দুজন মানুষ বেঁচে আছে ঢাকায়। তারাই হলো অপু ও আইরা। একটা সময় তারা বুঝতে পারে সেই রক্তপিপাসু পোকার হাত থেকে বেঁচে থাকার হাতিয়ার হলো মশারি!

ঢাকা পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

six + six =