পটুয়া কামরুল হাসানের প্রয়াণ দিবস আজ

কিংবদন্তি পটুয়া কামরুল হাসানের প্রয়াণ দিবস আজ। চিত্রশিল্পীর পরিচয় ছাপিয়ে তিনি ছিলেন প্রগতিশীল বাংলাদেশ বিনির্মাণের সংগ্রামে অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। কামরুল হাসান জীবন ও কর্মে নিমগ্ন ছিলেন মানুষের সংগ্রামে। তিনি ছিলেন প্রগতিশীল আন্দোলন-সংগ্রামে সামনের সারিতে। যার ভাবনায় প্রাধান্য পেয়েছে মানুষ, দেশপ্রেম, প্রকৃতি ও অসাম্প্রদায়িক চেতনা।

স্বাধীনতা পরবর্তী সময়ে রাষ্ট্রের মনোগ্রাম এঁকেছেন তিনি। শিবনারায়ণ দাশের প্রাথমিক আদল থেকে জাতীয় পতাকার বর্তমান রূপও দিয়েছেন পটুয়া কামরুল হাসান। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে কুখ্যাত ইয়াহিয়ার মুখের ছবি- ‘এই জানোয়ারদের হত্যা করতে হবে’ দেশপ্রেমিক এই শিল্পীর অন্যতম কর্ম যা মুক্তিযোদ্ধাদের আলোড়িত করেছে। তার কর্ম তার জীবনের মতোই গভীর।

স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে পটুয়া কামরুল ছিলেন বিদ্রোহীর ভূমিকায়। ১৯৮৮ সালের ২ ফেব্রুয়ারি জাতীয় কবিতা পরিষদের উৎসবে সভাপতি হিসাবে যোগ দিয়ে আঁকেন ‘দেশ আজ বিশ্ববেহায়ার খপ্পরে’।

বাঙলার নারী, উৎসব-পার্বণ, সংস্কৃতি, প্রেম সবই তিনি তুলে ধরেছেন তার সৃষ্টিকর্মে। অসাম্প্রদায়িক, মানবতাবাদী এই দেশপ্রেমিক চিত্রশিল্পী তার কর্মের ধরনের জন্যে পটুয়া অভিধায় পরিচিত।বাঙালি অন্তরে চিরভাস্বর থাকবেন পটুয়া কামরুল হাসান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × 2 =