পণ্ডিত রবি শঙ্করের জন্মশতবর্ষ স্মরণে মাসব্যাপি অনুষ্ঠান

বিশ্ববিখ্যাত সেতারবাদক পণ্ডিত রবি শঙ্করের জন্মশতবর্ষ স্মরণে প্রায় এক মাস ব্যাপি বিশেষ আয়োজন নিয়ে আসছেন তার দুই কন্যা আনুশকা শঙ্কর ও নোরা জোনস। যুক্তরাজ্যের লন্ডনের সাউথব্যাংক সেন্টারে ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার এ আয়োজন ২৩ এপ্রিল পর্যন্ত চলবে বলে এক ফেসবুক পোস্টে জানান আনুশকা। ২০২০ সালের ৭ এপ্রিল রবি শঙ্করের শততম জন্মদিনে এ আয়োজনের পরিকল্পনা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা দুই বছর পেছানো হয়েছে।

সুরকার ও সেতারবাদক আনুশকা জানান, ৫ ফেব্রুয়ারি বিশেষ কনসার্টে তিনি ও কয়েকজন বিশেষ অতিথি সংগীত পরিবেশন করবেন। “এটি দারুণ কিছু হতে চলেছে। জীবনে একবারই এমন কনসার্টের আয়োজন করতে পারি আমরা! আমি এ আয়োজনের জন্য মুখিয়ে আছি, রিহার্সেলের জন্য আর অপেক্ষা করতে পারছি না।”

কনসার্ট ছাড়াও এতে পণ্ডিত রবি শঙ্করকে ঘিরে চিত্রপ্রদর্শনী, নৃত্যের আয়োজন থাকছে। আনুশকার সঙ্গে এ আয়োজনের দেখভালের দায়িত্বে আছেন তার সৎ বোন গ্রামি অ্যাওয়ার্ড জয়ী শিল্পী নোরা জোনস।

রবি শঙ্করের তৃতীয় স্ত্রী সুকন্যা শঙ্করের সংসারে জন্ম নেওয়া আনুশকার শৈশব কেটেছে দিল্লি ও লন্ডনে। দুই সন্তানকে নিয়ে যুক্তরাজ্যেই থিতু হয়েছেন তিনি। সংগীত চর্চার পাশাপাশি লন্ডনে রবি শঙ্কর ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত আছেন আনুশকা, এ ফাউন্ডেশনের আয়োজনে নিয়মিত বিভিন্ন আয়োজনে পারফর্ম করেন তিনি।

গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী যুক্তরাষ্ট্রের গায়িকা নোরা জোনস রবি শঙ্করের দ্বিতীয় স্ত্রী স্যু জোনসের মেয়ে। রবি শঙ্করের প্রথম স্ত্রী অন্নপূর্ণা দেবীর সংসারে জন্ম নেওয়া ছেলে শুভেন্দ্র শঙ্কর বাবার মৃত্যু দুই দশক আগে মারা যান।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × one =