পদ্মশ্রী ফিরিয়ে দিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

পদ্মশ্রী সম্মান প্রত্যাখান করলেন কিংবদন্তি সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। ৯০ বছর বয়সী এই সংগীতশিল্পী ইতিমধ্যে গীতশ্রী সম্মান পেয়েছেন। বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন। গানের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছেন। তাকে ‘পদ্মশ্রী’ পুরস্কারে সম্মানিত করতে চেয়েছিল ভারতীয় সরকার। কিন্তু এই পুরস্কার তার পাওয়ার কথা ছিল হয়তো আরো আগেই।

জানা গেছে, অত্যন্ত অপমানিত এবং অসম্মানিত বোধ করে পদ্মশ্রী সম্মান প্রত্যাখান করেছেন তিনি। কিংবদন্তি এই সংগীতশিল্পী আনন্দবাজারকে জানিয়েছেন, এই পুরস্কার পাওয়ার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের আগে থেকে তাকে কিছু জানায়নি। হঠাৎ ফোন করে তার কাছে যেভাবে পদ্মশ্রী সম্মান দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে সেটা তার কাছে যথেষ্ট অপমানজনক মনে হয়েছে।

আনন্দবাজারকে তিনি বলেন,  ‘এভাবে কেউ পদ্মশ্রী দেয়? এরা জানে না আমি কে! নব্বই বছরে আমায় শেষে পদ্মশ্রী নিতে হবে? আর এই ফোন করে বললেই চলে যাব আমি? শিল্পীদের কোনো সম্মান নেই আর।’

জানা গেছে, বর্তমানে শারীরিক ভাবে বেশ খানিকটা অসুস্থ রয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায়। আর এই অবস্থাতেই তাকে দিল্লি থেকে ফোন করে নাকি সরাসরি কোনো কথা না বলেই বলা হয় যে উনি এই সম্মান নিতে চাইলে তাঁর নাম নথিভুক্ত করা হবে। আর এই কথা শুনেই অপমানিত বোধ করেছেন সন্ধ্যা মুখোপাধ্যায়।

তবে এই প্রথমবার নয়, এর আগেও একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব ভিন্ন কারণের জন্য এই সম্মান প্রত্যাখান করেছেন। ১৯৮৭ সালে বিখ্যাত সংগীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায় পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিয়েছিলেন।

রাইজিংবিডি

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 4 =