পরিবেশ রক্ষায় এওইর উদ্যোগ

পরিবেশ রক্ষায় এগিয়ে এসেছে ‘অ্যাম্বাসেডারস অব আর্থ (এওই)’। প্রতিষ্ঠানটি ‘গায়া পার্সেপশন নামের একটি ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করে। যার মূল উদ্দেশ্য ছিলো পরিবেশ দূষণ ও তার প্রতিকার সম্পর্কে সকলকে সচেতন করা।

চলতি বছরের জুলাই মাসে এওই আয়োজিত ফটোগ্রাফি প্রতিযোগিতায় দেশ-বিদেশের অংশগ্রহণকারী প্রতিযোগীরা পরিবেশ দূষণ তাদের তোলা ছবি পাঠান। সেগুলো ভার্চুয়ালি প্রদর্শিত হয় এওই ওয়েবসাইটে (www.ambassadorsofearth.net/)। প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছেন, শাহ্ সামীর (বিএসসিআইসি), কাজী আবরার হাসান (আইইউবি) এবং আহমেদ রিয়াসাত (মাস্টামাইন্ড)।

২০১৯ সালে রাহিল শাইয়ানের হাত ধরে যাত্রা শুরু হয় এওইর। প্রতিষ্ঠার পর থেকে টাঙ্গাইলের বিভিন্ন স্থানে উন্নয়নমূলক কাজ করেছে এওই। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট রাহিল শাইয়ান বলেন, পরিবেশ রক্ষার দায়িত্ব শুধু পরিবেশবিদ কিংবা সরকারের নয়, বরং আমাদের সবার। পরিবেশ রক্ষার দায়িত্বটি আমাদের নিষ্ঠার সাথে পালন করতে হবে। লকডাউনে পরিবেশ দূষণ কমে আসলেও, আমাদের জীবনযাত্রার অনেক ক্ষতি হয়েছে। এখন পরিবেশবান্ধব জীবনযাপন  করা দরকার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × three =