পুরুষ ক্রিকেট দলের কোচ হলেন ইংলিশ নারী

পুরুষদের পেশাদার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দলের কোচিং দলে যুক্ত হলেন কোনো নারী। আবুধাবি টি-টেন লিগের দল ‘টিম আবুধাবি’ নিজেদের সহকারী কোচ হিসেবে ঘোষণা করেছে ইংলিশ নারী ক্রিকেটার সারাহ টেলরের নাম। নতুন এক ইতিহাসই দেখল ক্রিকেট। ইতিহাসটা গড়া হয়ে গেছে তাতেই। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ইতিহাসে যে এর আগে কোনো দলই নারী ক্রিকেটারকে দলের কোচ হিসেবে রাখেনি!

নারী ক্রিকেটে সময়ের অন্যতম সেরা উইকেটরক্ষক হিসেবে ধরা হয় সারাহকে। এর আগে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করেছেন তিনি। সব কিছু ঠিকঠাক থাকলে আসছে আসরে সেই অভিজ্ঞতাই কাজে লাগাবেন সারাহ। তার আশা, তার এই কীর্তি দেখে দেশ-বিদেশে অন্যান্য নারী ক্রিকেটাররাও অনুপ্রাণিত হবেন।

আবুধাবির সহকারী কোচ হয়ে সারা জানালেন, ‘ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রিকেটার এবং কোচেরা আসে। আমি চাই বিশ্বের যে কোনও জায়গায় বসে থাকা কোনও নারী ক্রিকেটাররা যেন আমাকে দেখে বলতে পারে, যদি ও পারে তাহলে আমি নয় কেন?’

ইংল্যান্ডের জার্সি গায়ে ২০০৬ সালে অভিষেক হয় সারার। এরপর থেকে দেশের হয়ে তিনি খেলেছেন ১০টি টেস্ট, ১২৬টি একদিনের ম্যাচ এবং ৯০টি টি-টোয়েন্টি। ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান তিনি। তবে মাস দুয়েক আগে ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্ট দিয়ে আবারও পেশাদার ক্রিকেটে ফেরেন তিনি।

ঢাকা পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five − 1 =