প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের টিকেটের সংখ্যা ৩ লাখ ২৬ হাজার

প্যারিস, ৬ মার্চ ২০২৪ (বাসস/এএফপি): প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য সর্বমোট ৩ লাখ ২৬ হাজার টিকেট বিক্রি ও উপহার হিসেবে দেয়া হবে বলে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমেইন। প্রথমবারের মত আয়োজক ফ্রান্সের পক্ষ থেকে আসন্ন গ্রীষ্মকালীণ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের টিকেটের সংখ্যা প্রকাশ করা হলো।

এ সম্পর্কে সিনেট অধিবেশনে এক প্রশ্নের জবাবে ডারমেইন বলেছেন, ‘সেইন নদীতে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে সাধারণ দর্শকদের জন্য ১ লাখ ৪ হাজার টিকেট বিক্রি করা হবে। এরপর বিনামূল্যে প্রায় দুই লাখ ২২ হাজার টিকেট বিভিন্ন ক্যাটাগরিতে উপহার হিসেবে দেয়া হবে।’

ডারমেইন ধারণা করছেন আরো প্রায় দুই লাখ মানুষ বিভিন্ন ভাবে আশেপাশের বিল্ডিং থেকে এই অনুষ্ঠান উপভোগ করতে পারবে। এছাড়া পুরো প্যারিস শহর জুড়ে বাড়তি ৫০ হাজার মানুষ ফ্যানজোনে বসে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সব মিলিয়ে ১৮০টি নৌকা থাকবে, যার মধ্যে ৯৪টিতে থাকবে ক্রীড়াবিদ। প্যারিস অঞ্চলের শীর্ষ নিরপত্তা কর্মকর্তা মার্ক গুইলুমে এই তথ্য নিশ্চিত করেছেন।  ফ্রান্সের নিরাপত্তা ব্যবস্থা ও উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিড়ে সন্ত্রাসী হামলার ঝুঁকি ও এত বিপুল সংখ্যক মানুষকে নিয়ন্ত্রন, এসব নিয়ে আয়োজক সংস্থা কিছুটা বিপাকে পড়েছিল। উদ্বোধনী অনুষ্ঠানে এর আগে কোন গেমসে এত বিপুল সংখ্যক মানুষের সম্পৃক্ততা ছিলনা। আগের সব অনুষ্ঠানই গেমসের মূল এ্যাথলেটিক স্টেডিয়ামে আয়োজিত হয়েছে।

আয়োজক ও প্যারিসের মেয়র অফিস থেকে প্রাথমিক ভাবে ধারণা দেয়া হয়েছে দুই মিলিয়ণ মানুষ এদিন একত্রিত হবে। ২০২২ সালে ডারমেইন ৬ লাখ টিকেটের একটি ধারনা দিয়েছিলেন।

নৌকা নিয়ে উন্মুক্ত পরিবেশে নৌকার প্যারেড ইতোমধ্যেই প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিড়ে বাড়তি এক আমেজের ইঙ্গিত দিচ্ছে। পুরো অনুষ্ঠানটি সেইন নদীতে নৌকার মধ্যে বসে সবাই উপভোগ করবে। স্থানীয় আয়োজক কমিটি আগের সব রেকর্ডকে ভেঙ্গে এক ভিন্ন মাত্রা যোগ করতে চাচ্ছে।

২০০৮ বেইজিং অলিম্পিক আধুনিক অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে দৃষ্টিনন্দন আয়োজনের জন্য বিখ্যাত হয়েছিল। এরপর অবশ্য ২০১২ লন্ডন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানও সকলের দৃষ্টি আকর্ষন করেছিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × two =