প্রাচ্যনাটের ২৫ বছরে পূর্তি, ওয়েবসাইট চালু

গত ২১ ফেব্রুয়ারি ২৫ বছরে পা দিয়েছে দেশের প্রথম সারির নাট্যদল প্রাচ্যনাট। এ উপলক্ষ্যে বছরব্যাপী নানা আয়োজনের অংশ হিসেবে এদিন প্রাচনাটের ওয়েবসাইটের (www.prachyanat.com) আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

প্রাচনাটের মহড়া কক্ষে ওয়েবসাইটটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন অভিনয় শিল্পী জাহিদ হাসান। পাশাপাশি উপস্থিত ছিলেন আজাদ আবুল কালাম, তৌফিকুল ইসলাম ইমন, রাহুল আনন্দ, শতাব্দী ওয়াদুদ সহ দলের অন্যান্য সদস্যরা।

ওয়েবসাইট উদ্বোধনে জাহিদ হাসান বলেন, ‘প্রাচনাটের ২৫ বছর বাংলাদেশের জন্য একটি বড় দৃষ্টান্ত। দলের দ্বায়িত্ব আরও বেড়ে গেলো। একটি দলের ২৫ বছর পর মানুষ ভুলগুলো আর ক্ষমা করে না, ভুলগুলো ধরে। সেই ভাবেই দলকে এগিয়ে যেতে হবে।’

তার সঙ্গে যুক্ত করে প্রাচ্যনাটের কর্ণধার আবুল কালাম বলেন, ‘এখন নতুনদের জায়গা দিতে হবে, তারা যেন আরও ভালো করে সেই ভাবে তাদের বুঝিয়ে দিতে হবে।’

১৯৯৭ সালের ২১ ফেব্রুয়ারি ‘প্রাচ্যনাট’-এর যাত্রা শুরু হয়। এই ২৫ বছরে প্রাচ্যনাট ৩৬টি বড় ও ছোট প্রযোজনা উপহার দেয়। যা দর্শক ও সুধী মহলে বেশ প্রশংসিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য-‘সার্কাস সার্কাস’, ‘এ ম্যান ফর অল সিজনস’, ‘কইন্যা’, ‘রাজা এবং অন্যান্য’, ‘কিনু কাহারের থেটার’, ‘পুলসিরাত’ ও ‘খোয়াবনামা’।

প্রাচ্যনাট ২০০১ সালে প্রতিষ্ঠা করে ‘প্রাচ্যনাট স্কুল অব্ অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন’। ২০ বছর ধরে সফলতার সঙ্গে স্কুলের কার্যক্রম অব্যাহত আছে। শিশুদের জন্য প্রাচ্যনাট, মিউজিক্যাল অনসাম্বল, থিয়েটার ল্যাবসহ বিভিন্ন সৃজনশীল কাজ চালিয়ে যাচ্ছে। ভবিষ্যতে একটি সম্পূর্ণ সজ্জিত থিয়েটার সেন্টার প্রতিষ্ঠা করতে চায় এই নাট্যদল।

ঢাকা পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 5 =