ফাহমিদা নবীর ভালোবাসার গান ‌‘জানি তো সহজ নয়’

জানি তো, সহজ নয়, নয় সাধারণ/ হাতের ওপর হাত রাখা আজীবন/ তবু রেখ যাই, রাখতে চায় মন…। অসাধারণ প্রেমময় এমন কথামালা নিয়ে আবারও হাজির হলেন ফাহমিদা নবী। প্রকাশ হলো নতুন গান ‘জানি তো সহজ নয়’।

গানটি রচনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী জুলফিকার রাসেল। সুর করেছেন নচিকেতা এবং তাতে সংগীতায়োজন করেছেন পঞ্চম। স্যাডো মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত হলো একটি ভিডিও। যেখানে হাজির আছেন কণ্ঠশিল্পী নিজেই। ভালোবাসা দিবসকে ঘিরে বিশেষ এই গানচিত্র অন্তর্জালে উন্মুক্ত হলো জুটি মিউজিকের ইউটিউব চ্যানেলে।

এখন লন্ডনে অবস্থান করছেন ফাহমিদা নবী। সেখান থেকে তিনি বলেন, ‘বরাবরের মতো জুলফিকার রাসেলের দারুণ কথামালা। নচিকেতার সুন্দর সুর। সঙ্গে আমার ভাই পঞ্চমের অদ্ভুত সংগীতায়োজন। সব মিলিয়ে, এটা অসাধারণ একটা গান হয়েছে। ভিডিওর কথা বলবো না এখানে। কারণ, গান তো আসলে শোনার বিষয়, অনুভবের বিষয়। এই গানটিও একেবারে তাই। চোখ বুজে শুনলে যে কোনো শ্রোতা মুগ্ধ হবেন, কথা দিলাম।’

এদিকে গীতিকবি জুলফিকার রাসেল বলেন, ‘‘শঙ্খ ঘোষের ‘সঙ্গিনী’ কবিতাটি আমাকে এতটাই মুগ্ধ করেছে, সেখান থেকে অনুপ্রাণিত হয়ে কিছু লেখার চেষ্টা করলাম। এটুকুও বলে রাখি, কবিতাটি থেকে একটি লাইনও আমি ধার করিনি। জানি না কতকটা ভালো লিখতে পেরেছি। বিচারের ভার শ্রোতাদের হাতে তুলে দিলাম।’’

আধুনিক বাংলা গানের শ্রোতারা নিশ্চয়ই জানেন, ফাহমিদা নবী-জুলফিকার রাসেল জুটির অসামান্য সব গান রয়েছে। উল্লেখযোগ্য- যায় কি ছেঁড়া, দুঃখ কি দেই খুব, ইচ্ছে হয়, বিশাল আকাশ হবো, ভালোবেসেই মরি, একটু যদি তাকাও তুমি, মন ভালো নেই বলে, তাও কেন দেখছো না প্রভৃতি।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 2 =