বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরির ইতিহাস শারমিন সুপ্তার

বাংলাদেশ নারী ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে প্রথম কোনো সেঞ্চুরির দেখা পেলেন শারমিন আক্তার সুপ্তা। সে সঙ্গে নাম লিখে ফেললেন ইতিহাসে। পুরুষ দলে যেমন প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে নাম উঠে আসবে মেহরাব হোসেন অপির, তেমনি নারী ক্রিকেটেও প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে উঠে আসবে  সুপ্তার নাম।যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৪১ বলে ১৩০ রান করে অপরাজিত থাকেন সুপ্তা। ১১টি বাউন্ডারি দিয়ে নিজের ইনিংস সাজান তিনি।

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে শারমিন আক্তার সুপ্তার অপরাজিত ১৩০ রানের ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করে ৫ উইকেট হারিয়ে ৩২২ রান।এবার যুক্তরাষ্ট্রের বিপক্ষেও দুর্দান্ত খেলেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। সবচেয়ে বড় কথা, এই ম্যাচে রীতিমত ইতিহাস সৃষ্টি করেছেন নারী ক্রিকেট দলের ব্যাটার শারমিন আক্তার সুপ্তা।

পুরুষ ক্রিকেট যখন ধীরে ধীরে তলানীর দিকে নামছে, নারী ক্রিকেট তখন ধীরে ধীরে পাদপ্রদীপের আলোয় উঠে আসছে। রোববার পাকিস্তানের মত শক্তিশালী দলকে বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে হারিয়ে দিয়েছে নিগার সুলতানার দল।

এর আগে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল সালমা খাতুন এবং রুমানা আহমেদের। ভারতের বিপক্ষে ২০১৩ সালে আহমেদাবাদে অপরাজিত ৭৫ রান করেছিলেন সালমা খাতুন পরের ম্যাচে একই প্রতিপক্ষের বিপক্ষে একই ভেন্যুতে রুমানাও করেছিলেন ৭৫ রান। এ দু’দি ইনিংসই এতদিন ছিল বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। এবার এ দু’টিকে ছাড়িয়ে শারমিন আক্তার সুপ্তা ছুঁয়ে ফেলেন তিন অংকের ঘর।

জাগো নিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × 1 =