বাংলাদেশ অফশোর রাউন্ড ২০২৪ নিয়ে প্রচারমূলক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ অফশোর রাউন্ড ২০২৪ নিয়ে প্রচারমূলক সেমিনার পেট্রোবাংলার উদ্যোগে আজ সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা  ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম, বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মু. জিয়াউর রহমান, এমপি।

প্রধান অতিথির বক্তব্যে ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম বলেছেন, এবারের উৎপাদন বণ্টন চুক্তি ও বিডিং ডকুমেন্ট খুবই আকর্ষণীয়। মাল্টি ক্লাইয়েন্ট সার্ভের জন্যও তারা ভালো তথ্য পাবে। তাছাড়া এই এলাকা শান্ত ও দ্বন্দ্বহীন। প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে। বিনিয়োগের জন্য উত্তম। এ সময় তিনি বৈশ্বিক উষ্ণতা ও কার্বন ইমিশনের বিষয়টিও আলোচনা করেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গভীর সমুদ্রে ১৫টি ও অগভীর সমুদ্রে ৯টি ব্লক নিয়ে এবারের বিডিং রাউন্ডটি বিডারদের কাছে আকর্ষণীয় করার উদ্যোগ নেওয়া হয়েছে, যেখানে শর্তসমূহ বিডারদের অনুকূলে। স্বচ্ছতা নিশ্চিত, টেকসই ও সততার সাথে করা হয়েছে; যা তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে সহায়ক পরিবেশ নিশ্চিত করবে। বাংলাদেশের অব্যাহত উন্নয়নের জন্য জ্বালানির চাহিদা উত্তরোত্তর বাড়ছে। গ্যাসের চাহিদা পূরণে সম্মিলিত ও সমন্বিতভাবে এই বিডিং কার্যক্রম দ্রুততার সাথে ও স্বচ্ছতার সাথে শেষ করতে হবে।

উল্লেখ্য যে, গত ১০ মার্চ ২০২৪  তারিখে অফশোর বিডিং রাউন্ড ২০২৪ ঘোষণা করা হয়েছে। সেখানে বিডিং জমা দেওয়ার শেষ তারিখ ৯ সেপ্টেম্বর ২০২৪। একটি প্রিভিও মিটিং হবে ১০ জুন ২০২৪ তারিখে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট এরিক এম ওয়াকার (Eric M Walker) ও যুক্তরাজ্যের টিজিএম কোম্পানির সিনিয়র জিওলজিষ্ট এলিজাবেদ গিলবার্ড (Elisabeth Gilbard) বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × four =