বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ পাওয়া গেছে ৩৯২ কোটি টাকার, পণ্য বিক্রি ৪০০ কোটি

এবারের বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ লাভ ও নগদ বিক্রি দুটোই বেড়েছে।  রপ্তানি আদেশ পাওয়া গেছে ৩ কোটি ৫৬ লাখ মার্কিন ডলার বা ৩৯১ কোটি ৮২ লাখ টাকার। আর নগদ বেচাকেনা হয়েছে প্রায় ৪০০ কোটি টাকার।

মঙ্গলবার ঢাকার অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ- চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০২৪ সমাপনী অনুষ্ঠানে আজ (ঢাকা, ২০ ফেব্রুয়ারি, ২০২৪) বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ইপিবি আয়োজিত সমাপনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম ও ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান প্রমুখ। খবর বাসস

২০২৩ সালে বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ পাওয়া গিয়েছিল প্রায় তিন কোটি ডলারের। এ ছাড়া নগদ কেনাবেচা হয়েছিল প্রায় ১০০ কোটি টাকার। সেই হিসেবে গত বছরের তুলনায় এবার রপ্তানি আদেশ ১৭ দশমিক ২৫ শতাংশ ও নগদ বেচাকেনা ১৫ শতাংশ বেড়েছে।

ইপিবি জানিয়েছে, এ বছর মেলায় মোট ৩০৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর এ পাঁচটি দেশের মোট ৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের সংখ্যা ছিল ৩৫১টি; যা বিগত বছরে ছিল ৩৩১টি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seven + eighteen =