বাতিঘরের নতুন নাটক ‘প্যারাবোলা’

নোবেল বিজয়ী ইতালিয়ান নাট্যকার দারিও ফোর আলোচিত নাটক ‘অ্যাকসিডেন্টাল ডেথ অব অ্যান অ্যানার্কিস্ট’। বিশ্বের ৪০টির বেশি দেশে নাটকটি মঞ্চস্থ হয়েছে। এবার ঢাকার মঞ্চে নাটকটি নিয়ে আসছে নাট্যদল বাতিঘর। নাম দেওয়া হয়েছে ‘প্যারাবোলা’। নাট্যদলটির ১৭তম প্রযোজনা এটি। বাংলায় এর রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল। ১৪ ফেব্রুয়ারি রাজধানীর শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৭টায় রয়েছে প্যারাবোলার বিশেষ প্রদর্শনী। ১৫ ও ১৬ ফেব্রুয়ারি একই স্থানে প্রতিদিন বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় হবে ৪টা নিয়মিত প্রদর্শনী।

নাটকটি ইতালিতে ঘটে যাওয়া বাস্তব ঘটনা অবলম্বনে রচিত। মিলান শহরের পুলিশ ষড়যন্ত্রমূলকভাবে রেলওয়ে বোমা হামলার ঘটনায় রেলশ্রমিক পিন্নেলিকে অভিযুক্ত করে। জিজ্ঞাসাবাদের সময় পিন্নেলি রহস্যজনকভাবে পুলিশ সদর দপ্তরের চতুর্থ তলা থেকে পড়ে মারা যান।

নির্দেশক মুক্তনীল বলেন, ‘অ্যাকসিডেন্টাল ডেথ অব অ্যান অ্যানার্কিস্ট দারিও ফোর বিখ্যাত একটি রাজনৈতিক নাটক। এই নাটকের সঙ্গে আমাদের আর্থসামাজিক প্রেক্ষাপটের অনেক মিল। যেকোনো ঘটনাকে নানা আঙ্গিকে দেখার সুযোগ থাকে। মূল ঘটনা একই রেখে আমরা আমাদের মতো করে নাটকটি মঞ্চায়নের চেষ্টা করছি। তাই নাটকের নাম দেওয়া হয়েছে প্যারাবোলা।’

নির্দেশক আরও বলেন, ‘একটি মৃত্যুকে কেন্দ্র করে এই নাটকের কাহিনি। এই মৃত্যুকে নানা দৃষ্টিকোণ থেকে দেখতে দেখতে জানা যায় মৃত্যুর মূল কারণ। এভাবেই সুশাসন পাওয়ার সম্ভাবনা তৈরি হয়। আমাদের বর্তমান সমাজব্যবস্থায় এই দেখার সুযোগটা রুদ্ধ করে দেওয়া হয়েছে। আমরা একচোখা দেখছি। বাতিঘর সব সময় বর্তমানের কথা বলে। বিচারব্যবস্থা বলুন কিংবা মৌলিক চাহিদা—সবকিছুতেই একটা ব্যত্যয় লক্ষ করা যাচ্ছে। সেই জায়গা থেকেই আমরা প্যারাবোলা নাটকটি মঞ্চে আনছি।’

প্যারাবোলার বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মুক্তনীল/খালিদ হাসান রুমী (খ্যাপা), ফয়সাল মাহমুদ/সামি দোহা (সুপার), তাজিম আহমেদ/শিশির সরকার/স্মরণ বিশ্বাস (বাতেন), শৈবাল সান্যাল/বিজয় বণিক (ইন্সপেক্টর), শিশির সরকার/সোহানুর রহমান (ময়না)।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen + 20 =