বায়ু বিদ্যুৎ উৎপাদনে এশিয়ার রোল মডেল হবে বাংলাদেশ: আইইবি প্রেসিডেন্ট

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের (আইইবি) প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেছেন, বায়ু বিদ্যুৎ উৎপাদনে দক্ষিণ এশিয়ার রোল মডেল হবে বাংলাদেশ।

তিনি বলেন, ‘বায়ু বিদ্যুৎ উৎপাদনে দেশের প্রকৌশলীরা সক্ষমতা অর্জন করবে। আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীবৃন্দ আরও বেশি দক্ষতা দেখাবে।’

আজ রোববার রাজধানীর আইইবি’র তড়িৎকৌশল বিভাগের উদ্যোগে ‘বাংলাদেশে বায়ু শক্তি উৎপাদনের জন্য কম বাতাসের গতিতে চ্যালেঞ্জ এবং সম্ভাব্য সমাধান অন্বেষণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার আবদুস সবুর এসব কথা বলেন। এতে বায়ু বিদ্যুৎ খাতের নেতৃবৃন্দ এবং বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

সেমিনারে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীদের ভূমিকার কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশের বায়ু শক্তি অবকাঠামোকে শক্তিশালী করার গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, ‘আইইবি বাংলাদেশে বায়ু ইঞ্জিনিয়ারিংয়ের মান উন্নত করার জন্য নিষ্ঠার সঙ্গে কাজ করছে। যা শক্তিশালী বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মাণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, ‘আমাদের ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ বায়ু খাতসহ বিভিন্ন উৎস থেকে উৎপাদন করা সম্ভব। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বায়ু শক্তির চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার জন্য সেমিনারে প্রাপ্ত সুপারিশের প্রতি ‘নিবিড়ভাবে মনোযোগ’ দেয়ার আহ্বান জানান।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু। তিনি কার্যকর সমাধান বাস্তবায়নের জন্য ইঞ্জিনিয়ার এবং নীতিনির্ধারকদের মধ্যে সহযোগিতার গুরুত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ মাহবুবুর রহমান। এতে মূখ্য আলোচক ছিলেন পাওয়ার সেলের মহাপরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের কভেন্ট্রি ইউনিভার্সিটি সিনিয়র লেকচারার প্রকৌশলী ড. নুরুল আজিম ভূঞা। আইইবি’র তড়িৎ কৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী এস এম আল-ইমরানের সঞ্চালনায় সেমিনারে  সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান  প্রকৌশলী মোহাম্মদ জুলফিকার আলী।

এছাড়াও আইইবি’র তড়িৎকৌশল বিভাগের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী কাজী মুস্তাক উল্লাহসহ অনেকেই মূল আলোচনায় অংশগ্রহণ করেন।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − nine =