বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ব্যাংকের ভাইস চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)-এর ভাইস চেয়ারম্যান রজত মিশ্রা (Rajat Misra) সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী, ভাইস চেয়ারম্যানকে স্বাগত জানিয়ে বলেন, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক-কে বাংলাদেশে আরও বড় আকারে দেখতে চাই। গ্যাস পাইপলাইন প্রকল্প, ভূগর্ভস্থ সঞ্চালন লাইন, বিতরণ লাইনে আধুনিকায়ন, নবায়ণযোগ্য জ্বালানি, গ্যাস মিটার, স্টোরেজ সিস্টেম, বায়ু ফুয়েল ইত্যাদি খাত ও এর উপখাতে বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে। আমরা মানসম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে চাই। এই অগ্রযাত্রাই এআইআইবি-কে আমাদের অংশীদার হিসেবে পেতে আগ্রহী। তিনি বলেন, বর্তমানে মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৬০২ কিও ঘন্টা হলেও আমরা দ্রুততার সাথে তা ১৫০০ কিও ঘন্টা করতে চাই। বিশাল কর্মযজ্ঞ-বিপুল বিনিয়োগ।

ভাইস চেয়ারম্যান বলেন, বাংলাদেশ, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ব্যাংকের অন্যতম অংশীদার। জ্বালানি মহাপরিকল্পনা ও রূপপুর সঞ্চালন ব্যবস্থার অবস্থা নিয়ে মন্তব্যকালে তিনি বলেন, এআইআইবি বাংলাদেশে বিতরণ ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। এ সময় সঞ্চালন ব্যবস্থা বেসরকারি করণ, নবায়ণযোগ্য জ্বালানি, বিদ্যুৎ আমদানি-রপ্তানি ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। উল্লেখ্য, এআইআইবি’র অর্থায়নে ৯৫৬.৪১ মিলিয়ন ডলারের ৪টি প্রকল্প পিজিসিবি বাস্তবায়ন করছে। বিদ্যুৎ বিভাগে ৩০৬৮ মিলিয়ন ডলারের ৬টি প্রকল্পের প্রস্তাব রয়েছে।

সাক্ষাৎকালে অন্যান্যের মাঝে এআইআইবি-এর এনার্জি স্পেশালিষ্ট হ্যারিভাসকার রাঙারাজন (Haribhaskar Rangarajan) ও সিনিয়ার ট্রান্সপোর্ট স্পেশালিষ্ট ফরহাদ আহমেদ (Farhad Ahmed), জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর এবং বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব তানিয়া খান উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × three =