বিশ্বকাপ ২০২৪: অনেক নাটকীয়তার পর ফাইনালে দুটি ফেভারিট

সালেক সুফী

শেষ হয়ে আসছে ক্রিকেট বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী টি ২০ বিশ্বকাপ। কাল ২৯ জুন ২০২৪ শনিবার বার্বাডোজ কেনসিংটন ওভালে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচটি।  ১ জুন ২০২৪ থেকে শুরু  হওয়া ৫ গ্রুপে বিভক্ত ২০ দলের এই টুর্নামেন্টের ৫৪ টি খেলা যৌথ ভাবে অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রে এবং ক্যারিবিয়ান দ্বীপ দেশগুলোতে। ফাইনালে খেলবে টুর্নামেন্টের অন্যতম হট ফেভারিট ভারত এবং চোকার ট্যাগ নেয়া দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টের প্রথম পর্যায়ে নিউজিল্যান্ড, শ্রীলংকা, পাকিস্তানের মত দলগুলো ঝরে পড়ার পর দ্বিতীয় রাউন্ড থেকেও ছিটকে পরে অস্ট্রেলিয়ার মত দল। সেমি ফাইনালে উন্নীত হয় ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার সঙ্গে অনেককে বিস্মিত করে আফগানিস্তান। দক্ষিণ আফ্রিকা -আফগানিস্তান এবং ইংল্যান্ড -ভারত খেলা দুটি টুর্নামেন্টের ধারার উল্টো স্রোত। অনেকটা একপেশে ম্যাচ দুটিতে জয় নিয়ে ফাইনালে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ভারত সাম্প্রতিক কালে সব ফরম্যাটে ফেভারিট থাকলেও ট্রফি ওদের ধরা ছোয়ার বাইরে থেকেছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ভালো সূচনা করে একপর্যায়ে এসে চোক করে। এবারের টুর্নামেন্টে এযাবৎ অপরাজিত দুটি দল। ভারত আছে দারুন ছন্দে, দক্ষিণ আফ্রিকা বেশ কয়েকটি খেলায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সামান্য ব্যাবধানে জিতে ফাইনালে এসেছে। দুই দলে আছে ম্যাচ জয়ে সক্ষম অনেক খেলোয়াড়। মুখোমুখি লড়াইয়ে তীব্র প্রতিদ্বন্দ্বিতা আশা করছে ক্রিকেট বিশ্লেষকরা।

সম্ভব্য একাদশ:

ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), ভিরাট কোহলি, রিশাভ প্যান্ট, সুরিয়াকুমার যাদব, সিবাম ডুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, আকসার প্যাটেল, আর্শদীপ সিং, জাসপ্রিত বুমরা।

দক্ষিণ আফ্রিকা: এইডেন মারকরাম (অধিনায়ক), কুইন্টন ডি কক, রেজা হেনড্রিক্স, মার্কো হ্যানসেন, ত্রিস্তান স্টাব, ডেভিড মিলার, হেনরিক ক্লাসেন, কেশব মহারাজ, তাব্রিজ শামসি, কাগিসো রাবাদা এবং এনরিক নর্তজে।

মারকুটে বা ক্লাসিক ব্যাটসম্যান বলেন উভয় ধরণের সমাহার আছে উভয় দলে। রোহিত, কোহলী ভারতের সর্ব কালের সেরা খেলোয়াড়। তেমনি দক্ষিণ আফ্রিকা দলে আছে কুইন্টন ডি কক, এইডেন মারকরামের মত ম্যাচ জয়ী ব্যাটসম্যান। রিশাভ প্যান্ট, সূর্যকুমার যাদব, হাদ্রিক পান্ডিয়ার মত ম্যাচ জয়ী ব্যাটসম্যান ভারতের বাটিংয়ে দিয়েছে গভীরতা। একই ভাবে দক্ষিণ আফ্রিকা দলেও আছে রেজা হেনড্রিকস, হেনরিক ক্লাসেন, ডেভিড মিলারের মত পরীক্ষিত ম্যাচ জয়ী প্রতিভা।

ভারত দলে যেমন আছে জাসপ্রিত বুমরা, আরশদ্বীপ সিং তেমনি দক্ষিণ আফ্রিকার আছে কাগিসো রাবাদা, এনরিক নর্তজে, মার্কো জেনসেন।  ভারতের আক্সার প্যাটেল, রাভিন্দ্র জাদেজা এবং কুলদীপ যাদব স্পিন বোলিং নিয়ে মূল ভরসা হলে দক্ষিণ আফ্রিকার আছে তাব্রিজ শামসি এবং কেশব মহারাজ।  বলা যায় দুটি দল থেকে একটিকে বেছে নিতে অনেক বিশ্লেষণ পর্যালোচনা প্রয়োজন।

সাধারণ বিবেচনায় হাড্ডা হাড্ডি লড়াই হওয়ার কথা। কাল যে দল চাপের মুখে নিজেদের স্বাভাবিক খেলা খেলতে পারবে জয় তাদের বরণ করবে। দারুন একটি ফাইনাল দেখতে অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eight − 1 =