সুরকার, গায়ক ও সংগীতায়োজক বেলাল খানের জন্মদিন আজ

বেলাল খান একজন সুরকার, গায়ক ও সংগীতায়োজক। আজ ২ জুলাই বেলাল খানের জন্মদিন। বেলাল খানের জন্ম টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার নলুয়া গ্রামে। তার পিতার নাম লুৎফর রহমান খান ও মাতার নাম বেদেনা রহমান। দুই ভাই ও এক বোনের মধ্যে বেলাল সবার বড়। ২০০১ সালে উচ্চ মাধ্যমিক সমাপ্ত করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগে ভর্তি হন। তবে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ও এমবিএ সম্পন্ন করেন। বুলবুল ললিতকলা একাডেমি থেকে নজরুল সংগীতের ওপর চার বছর মেয়াদি কোর্স শেষ করেন।

বেলাল ব্যাংকে চাকরির মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে চাকরি ছেড়ে সংগীত শুরু করেন। শুরুতে ‘প্রাচীর’ নামের একটি ব্যান্ড দলও গঠন করেন। এসময় স্টেজ পারফরমেন্স করতেন। ২০০৯ সালে তিনি মনির খান ও বেবী নাজনীনের একক অ্যালবামের দুটি করে গান সুর করেন। শিল্পী কিরণের ‘পাগল তোর জন্য রে’ গানটি ২০১১ সালে চলচ্চিত্রে ন্যান্সির সঙ্গে দ্বৈত সংগীতে ব্যাপক পরিচিতি পান। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্রে ‘নিশিপক্ষী’ গানের জন্য সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

২০১২ সালে বেলাল খানের প্রথম একক আলাপন প্রকাশিত হয়। তিনি চলচ্চিত্রের প্রায় ২৫টি গানে সুর করেছেন। তার সুরে কণ্ঠ দিয়েছেন বেবী নাজনীন, মমতাজ, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, আলম আরা মিনু, মনির খান, কণা, ন্যান্‌সি, রূপরেখা ব্যানার্জি, ইমরান, লিজা, পড়শীসহ অনেকে। তার সুরে প্রকাশিত হয়েছে ‘জাগো বাংলাদেশ’ শিরোনামের একটি গান। এছাড়া তিনি অনন্ত জলিলের সিনেমা দিন : দ্য ডে-তে মোহাম্মদ রেজা হেদায়েতির সঙ্গে ফারসি ভাষায় ‘চে কোনাম’ শিরোনামে একটি গানে কণ্ঠ দিয়েছেন।

তিনি ২০১৪ সালে নেকাব্বরের মহাপ্রয়াণ চলচ্চিত্রের ‘নিশিপক্ষী’ গানের জন্য সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া দ্বিতীয়বারের মতো ২০২০-এর জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য ‘হৃদয় জুড়ে’ সিনেমার ‘বিশ্বাস যদি যায়রে’ গানের জন্য বেলাল খান ‘শ্রেষ্ঠ সংগীত পরিচালক’ পুরস্কার অর্জন করেন। ‘পাগল তোর জন্য রে’ গানটি দিয়ে পরিচিতি পান। তিনি নিয়মিতভাবে চলচ্চিত্র, মিক্সড অ্যালবাম এবং নাটকের টাইটেল গান তৈরি ও সেগুলোতে কণ্ঠ দিতে থাকেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × five =