ব্রুস স্প্রিংসটিন তার সব গান ৫০ কোটি ডলারে বিক্রি করলেন

রক সঙ্গীত তারকা  ব্রুস স্প্রিংসটিন তার জীবনের সব গানের মাস্টার রেকর্ডিং এবং প্রকাশনার অধিকার সনির কাছে বিক্রি করে দিয়েছেন। মার্কিন খেটে খাওয়া মানুষের জীবনের নানা গল্প তুলে ধরা এই শিল্পী মালিকানা হাতবদলের এই চুক্তি থেকে আয় করছেন ৫০ কোটি ডলার।

এর ফলে শিল্পীর ২০টি স্টুডিও অ্যালবামের মালিকানা পাবে সনি। এর মধ্যে রয়েছে বর্ন টু রান, দ্য রিভার এবং বর্ন ইন দ্য ইউএসএ-র মতো ক্লাসিক গান। ২০ বারের গ্র্যামি বিজয়ী স্প্রিংসটিন গত বছরই এই গানগুলো থেকে প্রায় দেড় কোটি ডলার আয় করেছেন বলে জানিয়েছে বিবিসি।

সঙ্গীত জগতের বাইবেল নামে পরিচিত বিলবোর্ডের প্রতিবেদন সঠিক হলে স্প্রিংসটিনের চুক্তিটিই এখন পর্যন্ত এ ধরনের হাতবদলের মধ্যে সবচেয়ে বড় অঙ্কের।এই ক্রয় নিয়ে সনির দিক থেকে কোনো ঘোষণা আসেনি। স্প্রিংসটিনের প্রতিনিধিরাও এ বিষয়ে বিবিসির প্রশ্নের তাৎক্ষণিক কোনো জবাব দেননি।

সর্বকালের অন্যতম সফল রক সঙ্গীতশিল্পী স্প্রিংসটিন তার অ্যালবামগুলো সনির মালিকানাধীন কলম্বিয়া রেকর্ডস থেকেই প্রকাশ করেছেন।সঙ্গীত সমালোচক জন ল্যান্ড্যু নিউ জার্সিতে জন্মগ্রহণ এবং বেড়ে ওঠা স্প্রিংসটিনের একটি কনসার্টের রিভিউ করেন ১৯৭৪ সালে। বস্টনের ই স্ট্রিট ব্যান্ডের সঙ্গে তার সেই সখ্যতা এখনও অটুট রয়েছে।

পরের বছর স্প্রিংসটিনের বিশাল বাণিজ্যিক সাফল্য আসে। অনেকের মতেই সে বছর প্রকাশিত তার ‘বর্ন টু রান’ অ্যালবামটি শিল্পীর সবচেয়ে স্বকীয় কাজ। ৯০ লাখ কপি বিক্রি হওয়া ওই অ্যালবামটিই তাকে নিয়ে যায় টাইম ও নিউজউইকের মতো ম্যাগাজিনের প্রচ্ছদে। দুই মার্কিন প্রভাবশালী সাময়িকীতেই একই সপ্তাহে প্রচ্ছদে হাজির হওয়ার এমন রেকর্ড বিরল।

শো বিজনেসের সবচেয়ে কঠোর পরিশ্রমী সঙ্গীত শিল্পীদের একজন বলে বিবেচিত ব্রুস ঘামে ভিজে ঘণ্টার পর ঘণ্টা কনসার্টের জন্য পরিচিত।মার্কিন রক সঙ্গীত ইতিহাসের সবচেয়ে আলোচিত অ্যালবামগুলোর অন্যতম ‘বর্ন ইন দ্য ইউএসএ’ প্রকাশ পায় ১৯৮৫ সালে। বিশ্বব্যাপী তিন কোটি কপি বিক্রি হয়েছিল এটি।১৯৯৫ সালে তিনি অস্কার জেতেন ফিলাডেলফিয়া চলচ্চিত্রের জন্য থিম সং গেয়ে।

২০১৯ সালে রক হল অফ ফেমে অন্তর্ভুক্ত হওয়া এই শিল্পী ২০১৬ সালে তার শিল্পী জীবনের জন্য অর্জন করেন মার্কিন সর্বোচ্চ অসামরিক পদক- প্রেসিডেন্সিয়াল মেডাল অফ ফ্রিডম। ৭২ বছর বয়সী এই শিল্পী তার ভক্তদের কাছে ‘দ্য বস’ নামে পরিচিত।

এর আগে একই ধরনের বিক্রয় চুক্তি করেছেন বব ডিলান, ব্লন্ডি এবং ডেভিড বোউয়ির মতো শিল্পী।সেপ্টেম্বর মাসেই ওয়ার্নার মিউজিক বোউয়ির সব গানের বিশ্বব্যাপী কপিরাইট কিনে নেয়। আর বব ডিলান গত বছরের ডিসেম্বরে ইউনিভার্সাল মিউজিক গ্রুপের কাছে তার ৬০০ টিরও বেশি গানের সংগ্রহ ৩০ কোটি ডলারে বিক্রি করেন বলে সে সময় ব্যাপক প্রচার পায়।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × 4 =